বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০১০

একটি ছবি দেখুন কবি জয়দেব বসু-- জামাতীদের সঙ্গে কোন সুফি বিপ্লবী

একটি ছবি দেখুন কবি জয়দেব বসু-- জামাতীদের সঙ্গে কোন সুফি বিপ্লবী
Share
Saturday, July 3, 2010 at 2:35am | Edit Note | Delete
কবি জয়দেব বসু একজন কবি। বাংলায় কবিতা লেখেন। আমি তার কবিতা খুব বেশি পড়ি নি। আমার এক বন্ধু বলেছেন তিনি পশ্চিমবঙ্গের বামফ্রন্টের সঙ্গে ঘনিষ্টভাবে জড়িত। নীতি নির্ধারক পর্যায়ের। হতে পারে। আবার নাও হতে পারে। এটা নিয়ে আমার মাথা ব্যথা নেই। আমি বাংলাদেশের মানুষ। বাংলাদেশ নিয়ে আমার ভাবনা থাকে। বাংলাদেশের মানুষকে নিজের মানুষ বলেই মনে করি। এমন কি বিদেশী ঠাকুর ফেলে বাংলাদেশের কুকুরকেও ভাল লাগে। ছোট বেলার থেকেই আমার সঙ্গী ছিল একটি কুকুর। নাম ভুলু। আমার জীবনের প্রথম গল্পটি লিখেছি এই ভুলু কুকুরটি নিয়ে।

কবি জয়দেব বসু আমার সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগ করেছিলেন। তিনি আমার হাইব্রিড বীজ নিয়ে আমার কিছু মন্তব্য পড়ে একটি বিস্তৃত লেখা চেয়েছিলেন। বলেছিলেন, ফরহাদ মজহারের সঙ্গে তার যোগাযোগ আছে। তিনি এই বিষয়গুলো নিয়ে তার সঙ্গে কথা বলতে চান।
ফরহাদ মজহারকে নিয়ে যত কম কথা যায় ততই ভাল। কবি আলতাফ হোসেন আমাকে অভিযোগ করে বারবার বলেন, কেন আমি এদের নাম বলে বলে বিখ্যাত করছি। এর চেয়ে অন্য বিষয় নিয়ে লেখা উত্তম। গ্রাম্য প্রবাদ : গু-মুত ছানলে দুর্গন্ধ ছাড়ায়। তার কথা ফেলা কঠিন। ঠিকই তো বলেছেন কবি আলতাফ হোসেন। মুক্তিযুদ্ধে তার অংশগ্রহণ ছিল।

জয়দেব বসুর আগে আরেকজন পশ্চিবঙ্গের কবি গৌতম চৌধুরী আমাকে বেশ কয়েকটি মেইল করেছিলেন। ফরহাদ মজহার বাঙালী জাতীয়বাদকে কোথায় ফ্যাসীবাদী বলেছিলেন--সেই তথ্যটা জানতে চেয়েছিলেন। একাত্তরের ঘাতক জামাতের পত্রিকা নয়া দিগন্তে লেখাটা ছাপা হয়েছিল। তিনি এই লেখাটি পড়ে স্ট্যাটাস দিয়েছিলেন, কবি ফরহাদ দুই বাংলার জীবিত সেরা দার্শনিক এবং শ্রেষ্ঠ কবি। এ ধরনের। এবং ফরহাদের পেইড কবিদের উৎসর্গ করে কবিতা লিখেছিলেন। ছাপা করেছিলেন বিডি নিউজ ২৪ এ। আমাকে বলেছিলেন--কুতার্কিক। হেসে বাঁচি নে। এই গৌতম চৌধুরী ঢাকায় আসেন মাঝে মাঝে। সাজ্জাদ শরীফদের আশ্রয়ে থাকেন। প্রকল্প নিয়েছিলেন বাংলাদেশে আঞ্চলিক ভাষাকে উর্দ্ধে তুলে ধরবেন। আমার এক গল্পকার বান্ধবী কিছু আগে কোলকাতায় গিয়েছিলেন। কফি হাউজে গৌতম বাবু এসেছিলেন। এই গল্পকার বান্ধবী তাকে খুব বেশি সময় দেন নি। তিনি বলেছেন, ফড়িংকে সময় দেয়! গৌতম বাবু তাকে মেইলে একাধিক প্রেমপত্র পাঠিয়েছেন। আহা, প্রেম বলে কথা। গৌতম বাবু বাংলা ভাষাকে অকার্যকার করার প্রকল্পটির মজার একটি নাম দিয়েছিলেন--ভাঙা আয়নার বাংলার মুখ। এ প্রকল্পটির উদ্যোক্তা ফরহাদ। উদ্দেশ্য অনেক রক্তের বিনিময়ে আমাদের অর্জিত বাংলা ভাষাকে অকার্যকর করা। পাকিস্তানীরা জামাতীরা এ কাজটি করতে চেয়েছিল একাত্তরের আগে। আয়ুব খানের চামচা মোনায়েম খানের পত্রিকা পয়গাম খুঁজলেই এ প্রমাণ পাওয়া যাবে। মোনায়েম খান দালালীর কারণে মারা গেছে। এখন মোনায়েম খানের দায়িত্ব নিয়েছেন--ফরহাদ মজহার। তার সাঙ্গপাঙ্গ আছে। এদের বিস্তর পয়সা কড়ি। আন্তর্জাতিক কানেকশনও আছে। মজহারীয় লোকজনেরা আমাদের অখণ্ড বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির আয়নাটিকে ভেঙে টুকরো টুকরো করতে চায় কেন?

কানাডায় তাদের একটি গ্রুপ আছে। সাদ কামালী নামে একটি গল্পকার কাম নিবন্ধকার আছেন। তিনি বানিয়ে বানিয়ে গল্প লেখেন। এগুলোকে কখনো আমার গল্প মনে হয় নি। গল্পকার জ্যোতিপ্রকাশ দত্ত এবং পূরবী বসু তাকে স্নেহ করেন। কারণ জ্যোতিবাবু বিস্তৃতপ্রায় লেখক। সাদ কামালী তাঁর একটি বই সম্পাদনা করে টিকতে সাহায্য করছেন। সাদ কামালী রবীন্দ্রনাথ ঠাকুরের পরিবার পরিজন নিয়ে অর্তন্ত কুৎসিৎ নিবন্ধ লিখেছেন পশ্চিমবঙ্গের কয়েকটি বই থেকে টুকলি করে। জ্যোতিপ্রকাশ দত্ত কেন তাকে স্নেহ করেন--স্নেহ আদায়ের পেছনের রাজনীতিটা তিনি এই বুড়া বয়সে বুঝতে অক্ষম। হায়, স্নেহ যুক্তহীন। টরেন্টোর এক কবি সাংবাদিক বলছেন, উদ্দেশ্য দত্তবাবুকে ধরে বাংলা একাডেমীর পুরস্কার বাগানো। হা হা হা। সাদ কামালী এখন পশ্চিমবঙ্গের একজন শিক্ষকাকে নিয়ে এসেছেন নিউ ইয়র্কে--সেখান থেকে টরেন্টোতে। তারা তাকে দিয়ে ফরহাদীয় প্রতিক্রিয়াশীল সাম্প্রদায়িক জঙ্গী লেখক গ্রুপকে নিয়ে আয়ুব খানীয় স্টাইলে 'ফ্রেন্ড, নট মাস্টার' ধরনের একটি ডায়াস্পোরা গবেষণা লেখাবেন। লেখিকা পশ্চিমবঙ্গের হিন্দু মহিলা গবেষক। অথচ পশ্চিম বঙ্গের লোকদের উদ্দেশে সাদ কামালীরা গালি ছাড়া কথা বলেন না। যে রবীন্দ্রনাথ কোনদিন হিন্দু ছিলেন না--তাকে হিন্দু ব্রাহ্মন প্রমাণে সাদ কামালী জান পরাণ দিচ্ছেন। অনেক অসুরকে সুরে ধরার একটা ষঢ়যন্ত্র প্রলেপ দিয়ে প্রকাশ করার একটা প্রকল্প চলছে। কিন্তু পশ্চিম বঙ্গের এই মহিলা গবেষক জানেন না, তিনি কাদের আতিথ্যে এসেছেন।অনেক অজানা নিয়েই তিনি আতিথ্য গ্রহণ করেছেন। হায় বিদেশ। তুমি মহান।

এই কবি জয়দেব বসু, গৌতম চৌধুরী, কবি রণজিৎ দাশ--এরা ভাড়া খাটতে পছন্দ করেন। তাদের বিবেচনায় নেই--এই গ্রুপটি জামাতী প্রকল্প বাস্তবায়নে আছে। জামাতীরা একাত্তরে ৩০ লক্ষ বাঙালিকে হত্যা করেছিল। হাজার বাঙালি রমণীকে ধর্ষণ করেছিল। লুটপাট করেছিল। এক কোটি মানুষকে সর্বস্বান্ত করে দেশ ছাড়া করেছিল। এদের হয়ে ভাড়ার খাটার মাজেজাটা কি?

একটি ছবি প্রকাশ করতে ইচ্ছে। আমার বন্ধু ইফতেখার ছবিটি আমার ব্লগে প্রকাশ করেছেন। ছবিটা দেখুন--জয়দেব বসু, গৌতম চৌধুরী, রণজিৎ দাশ। দেখুন, কার জন্য আপনারা ভাড়া খাটছেন--


ইফ্‌তেখার মোহাম্মদ জুলাই ১, ২০১০ @ ১১:৩৯ অপরাহ্ন ৭.১.১
বা থেকে গোল চিহ্নিত প্রথমজনকে চিনতে পারছি না, মাহমুদুর রহমান মান্না হতে পারে তবে, বাকিদের দেখে মনে হচ্ছে এই আসরে তার থাকাটা মোটেই স্বাভাবিক নয়।
এরপরের জন মাহমুদুর রহমান, ভারপ্রাপ্ত সম্পাদক আমার দেশ (তার অভিযোগ হল--বাংলাদেশে সংখ্যানুপাতে হিন্দুরা চাকরীতে কেন বেশি?)
এরপরের জন জামায়াতের কাদের মোল্লা (জামাতের প্রচার সম্পাদক যুদ্ধপরাধী)।
মাঝের গোল চিহ্নিত প্রাক্তন ভিসি এমাজউদ্দিন (জামাতপন্থী বুদ্ধিজীবী)।
এমাজ উদ্দিনের পাশের এম কে আনোয়ার (জামাতের সহযোগী বিএনপির নেতা), তারপাশের জন নিজামী (যুদ্ধপারাধী, জামাতের প্রধান) তার পাশেরজন গোল চিহ্নিত, কোন সাংবাদিক হবে আমি ঠিক মনে করতে পারছি না। ঐ লোকটার উপরের জন গোল চিহ্নিত, আমি সন্দেহ করছি লোকালটক উরফে ফিউশন ফাইভ ওরফে পল্লব মোহাইমেন (জামাতী ব্লগার)। সর্বডানে গোল চিহ্নিত কথিত লুঙ্গিবিপ্লবী-সুফি-পরিবেশবিদ-কবি-দার্শনিক-আরও অনেক কিছু ফরহাদ মাজহার। তিনি কোন লেবেলের লোক-- বোঝা যাচ্ছে জয়দেব বসু?
Written about a week ago · Comment · LikeUnlike
Munzer Ahmed Chowdhury, Tuhin Noor, Monjur Kader and 37 others like this.
Sharif A. Kafi
Sharif A. Kafi
‎"তিনি কোন লেবেলের লোক-- বোঝা যাচ্ছে জয়দেব বসু?" .....তিনি জামাতি বুদ্ধিজীবী, তারেক জিয়ার সুপারিশে নাকি সৌদি দুতাবাসের উপদেষ্টা। এমনটা শুনেছি।
July 3 at 2:48am · LikeUnlike ·
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
কুলাদা'দা, তিনি কোন লেবেলের লোক, বেশ বোঝা যায়। কিন্তু কাকে দেখাব এ প্রমাণ? সবাই কানে তুলো চোখে পট্টি মুখে কুলুপ এটে আছে। মাঝে মাঝে মনে হয় যে, জগতের যত বদমাশ লোকেরা আছে, সবাই যেন মিলে মিশে জোটবদ্ধ, কিভাবে কিভাবে যেন এদের একটা শক্তপোক্ত সমিতি জুটেও যায়; বাকী আমরাই একলা, বিচ্ছিন্ন।
July 3 at 3:16am · LikeUnlike ·
Kazi Mamun
Kazi Mamun
চোরে চোরে মাসতুতু ভাই! আহা দাদা এই ছবি খানা বড় করে বাধাই করে রাখতে ইচ্ছে করছে, সম্ভব হলে পিতলের উপর অফসেট প্রিন্ট(হয় কিনা জানি না, প্রিন্টিং লাইনের অভিজ্ঞতা নাই), অথবা ছোট করে কার্ড আকারে ছাপিয়ে লুঙ্গি বিপ্লবীর পুজারিদের মধ্যে বিলি করবো সাথে শাহবাগ থেকে কিনে একটা করে লাল গোলাপ (লোকটা জ়োচ্চর হলেও লাল গোলাপ অনুষ্ঠানটা একসময় ভালা পাইতাম), এ ছবি অমূল্... See Moreয সম্পদ- বিশেষ বিশেষ মিডিয়া সম্রাটরা লুঙ্গি বিপ্লবীর একনিষ্ট ভক্ত- টাকার মুল্যেও ভালো ব্যবসা করা যাবে। আহা দাদা! এ কি দেখাইলেন দাদা! আমার মক্কা কাশি দেখা হয়ে গেল বলে!
July 3 at 3:35am · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
শর্মি,মামুন, বলেন তো এরা আমাদের বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির অখণ্ড আয়নাটিকে ভেঙ্গে দিতে চায় কেন? আর আমাদের মুক্তিযুদ্ধের লোকজন সামান্য মুদ্রার বিনিময়ে এদের প্রতি স্নেহে আকুল হচ্ছেন কেন? কেন সিরাজুল ইসলাম চৌধুরীর মত লোকজন নয়া দিগন্তে লিখছেন? শিল্প সাহিত্যের প্রতি কোন ধরনের দায়বদ্ধতা থাকতে নেই?
July 3 at 3:46am · LikeUnlike ·
Udisa Emon
Udisa Emon
আমি বোধ হয় আরো কয়েকজনকে চিনতে পারছি। একজন শাহনেওয়াজ দুলাল, আরটিভির প্রতিবেদক ছিলেন ২০০৫-২০০৭ পর্যন্ত, যেটাকে মান্না বলে ভুল করা হচ্ছে সেটা হচ্ছে বিটিভির নাম করা কোন এক প্রিডউসার...কিন্তু এনারা?? এক সাথে??
July 3 at 3:53am · LikeUnlike ·
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
‎"ফরহাদ মজহারকে নিয়ে যত কম কথা যায় ততই ভাল। কবি আলতাফ হোসেন আমাকে অভিযোগ করে বারবার বলেন, কেন আমি এদের নাম বলে বলে বিখ্যাত করছি। এর চেয়ে অন্য বিষয় নিয়ে লেখা উত্তম। গ্রাম্য প্রবাদ : গু-মুত ছানলে দুর্গন্ধ ছাড়ায়।" - এটা কী করছেন তাহলে? গুমুত ঘাঁটা-ই তো?

"কফি হাউজে গৌম বাবু এসেছিলেন। এই গল্পকার বান্ধবী তাকে খুব বেশি সময় দেন নি। তিনি বলেছেন, ফড়িংকে সময় ... See Moreদেয়! গৌতম বাবু তাকে মেইলে একাধিক প্রেমপত্র পাঠিয়েছেন। আহা, পেম বলে কথা।" - আপনার মূল বক্তব্যে এই মন্তব্যের প্রাসঙ্গিকতা কী, কুৎসা রটানো ছাড়া? আর রটালে অর্ধেক না, পুরো রটান, আপনার গাল্পিক (গপ্পিক) বান্ধবীর নাম-ধাম বলুন, প্রেমপত্র প্রকাশ করুন, এখানে না হোক কোনো চটি পত্রিকায়... আপনার তো তেমন পত্রিকাতেই লেখার কথা মনে হয়।

"জ্যোতিপ্রকাশ দত্ত কেন তাকে স্নেহ করেন--স্নেহ আদায়ের পেছনের রাজনীতিটা তিনি এই বুড়া বয়সে বুঝতে অক্ষম। হায়, স্নেহ যুক্তহীন।" - জ্যোতিপ্রকাশ সাদিকে স্নেহ কী কারণে করেন, বা আদৌ করেন কীনা তা জেনে আমাদের চারটা হাত গজাবে?
July 3 at 3:55am · LikeUnlike · 3 peopleLoading... ·
Kulada Roy
Kulada Roy
কবি সুব্রত, এই ছবিতে তো আপনি নেই। তাহলে আপনি চটছেন কেন? আপনাকে কি গালি দিয়েছি আমি? আপনি কি গৌতমবাবুর সাঙ্গাৎ নাকি? আপনার লাগছে কেন? আপনি তো বিস্তর প্রমাণের চেষ্টা করেছিলেন--আপনি মজহারীয় নন। তাহলে? আপনার এই আগ বাড়িয়ে ক্রোধ প্রকাশের কারণ কি?
যদি আপনি মনে করেন--এই চটিটির বক্তব্যের বিপক্ষে আপনার কিছু প্রামাণ্য বক্তব্য আছে? বলুন। শুনি।
July 3 at 4:02am · LikeUnlike · 1 personLoading... ·
Udisa Emon
Udisa Emon
Kulada Roy: pollab mohaimen er porichoi ta ki arektu bistrito deya jai??
July 3 at 4:06am · LikeUnlike ·
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
আপনার অযৌক্তিক উটকো মন্তব্যের প্রতিবাদ করলেই আমাকে হয় ফরহাদ মজহারের নয়তো ব্রাত্য রাইসুর নয়তো গৌতম চৌধুরী বা কারো চ্যালা হ'তে হবে তাই না? পরের ছিদ্র অন্বেষণ না-করে নিজেরটার করেন আগে, দাদাভাই...
July 3 at 4:06am · LikeUnlike · 2 peopleLoading... ·
Kulada Roy
Kulada Roy
কোন মন্তব্যটা অযৌক্তিক বলুনতো?
July 3 at 4:08am · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
পল্লব মোহাইমেন সম্পর্কে কাজী মামুন বলতে পারবেন ভাল।
July 3 at 4:09am · LikeUnlike ·
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
আপনার কোন মন্তব্যটা যৌক্তিক তা আগে বলেন। আর আমি যে তিনটা অংশ তুলে দিলাম, সেগুলিকে আপনি কী নামে ডাকবেন তা বলেন...
July 3 at 4:21am · LikeUnlike ·
Kazi Mamun
Kazi Mamun
সুব্রত দা, লেখার কিছু বাড়তি অংশ লেখার মূল বক্তব্যকে খাটো করে কিছুতেই, যে কোন লেখাতে শিরোনাম থাকে সম্ভবত এ কারনেই; পাঠকের সুবিধার্থে। আর ফেসবুক এখনো সিরিয়াস লেখালেখির জায়গা হয়ে ওঠেছে বলে আমার মনে হয় না! এখনো এটা কে আমি রাফবুক হিসেবেই দেখতে আগ্রহী। এখানে লেখার অনর্থক অংশ গুলো খুজতে গিয়ে আপনার বক্তব্য যেন কোনো ভাবেই ফ. ম, দের পক্ষে চলে না যায় এটা খেয়া... See Moreল রাখবেন। কুলাদা দাদার 'গৌতম বাবু তাকে মেইলে একাধিক প্রেমপত্র পাঠিয়েছেন...' অংশটুকু যেমন অনর্থক(হয়তো চরিত্র বিশ্লেষনে প্রয়োজনীয় ও) তেমনী আপনার 'এখানে না হোক কোনো চটি পত্রিকায়... আপনার তো তেমন পত্রিকাতেই লেখার কথা মনে হয়।' অংশটুকুওচ। ছোট বড় কথা বলছি আর তাছাড়া আমি আপনাদের দুজনেরই ভক্ত বিশেষ।
July 3 at 4:36am · LikeUnlike ·
Haseeb Mahmud
Haseeb Mahmud
সুব্রত অগাস্টিন গোমেজ, আমরা চলেন আপনার উত্থিত তিনটা পয়েন্টের ভিত্তিতে কুলদা রায় একটা বাজে লোক এইটা মাইনা কথাবার্তা আরো একটু আগে বাড়াই । কবি-সাহিত্যিক-সাংবাদিক-বিপ্লবী কিছু কিছু লোক জামাতের সাথে যেই দহরম মহরম করে চলেন সেইটা নিয়ে কিছু আলাপ করি আসেন । মজহার (দুষ্ট লোকেরা উনারে মগবাজার ডাকে, তবে সেইটা ব্যাপার না । কার কথা হৈতেছে এখানে সেইটা আমরা জ... See Moreানি) জামাতের ছায়ায় ছায়ায় চলেন এবং কবিদের একটা গোষ্ঠি সেইটা হয় সমর্থন করেন অথবা ইগনোর করেন । কবিদের মধ্যে যে এই aজামাতি, জামাত সমর্থক গোষ্ঠির উদ্ভব হৈলো সেইটা নিয়া আপনি একজন কবি হিসেবে কী মত রাখেন ?
July 3 at 4:45am · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
আমার পুরো বক্তব্যই আমার কাছে যৌক্তিক বলেই তো নোটটি লিখেছি। অযৌক্তিক হলে আপনি যুক্তিসহকারে বিপক্ষে বলেন। আর আমি তথ্যপ্রমাণ ছাড়া কিছু বলি না। গৌতম বাবুদের ফুলের মত চরিত্রের বিপক্ষে একটি তথ্য হিসাবে প্রেমপত্রের কথা উল্লেখ করা হয়েছে। এই ছবিটি কি কোন বানানো ছবি?
আপনার তিনটি অংশ তুলে ধরে যে বক্তব্য পেশ করেছেন--তা আপনার মহৎ হৃদয়ের বন্ধুদের জন্য অপার ভালবাসা প্রকাশ করেছে। এই ভালবাসা কোনো নীতিবোধের মধ্যে পড়ে না। আমি ভাই গাছের এবং তলার এক সঙ্গে খানেওয়ালা লোক নই।
July 3 at 4:46am · LikeUnlike ·
Kazi Mamun
Kazi Mamun
প্রথম আলো পত্রিকার আই টি বিভাগ সহ বেশ কয়েকটা বিভাগের বিভাগীয় সম্পাদক পল্লব মোহাইমেন ওরফে লোকালটক। সম্ভবত মইত্যা চাচার পোলা, পারিবারিক ইতিহাস জানি না।
ফিফা বা ফিউশান ফাইভ কে নিয়ে কনফিউশান আছে, কেউ কেউ ভাবেন এই লোক পল্লব, কেউ ভাবেন নাফিস ইফতেখার। আমার মনে হয় প্রথমটাই।
July 3 at 4:53am · LikeUnlike ·
Kazi Mamun
Kazi Mamun
আমি বলতে এখন লজ্জা পাই যে এই লোকটাকে একটা সময় পর্যন্ত আমি পছন্দ করতাম, অবশ্য কলেজে বাম্পন্থীরা বন্ধুরা এর একটা কারণ হতে পারে, অথবা বোঝার বয়স তখনো এততা হয়নি বলে।এরপর কারো প্ররোচনায় নয়, নিজে থেকেই এক সময় ঘৃনা করতে শুরু করলাম। সিরাজুল ইসলাম চৌধুরী স্যার কে এখনো আমার ভন্ড মনে হয় না তবে স্যার সহ নির্মুলেন্দু গুন এবং আরো অনেক বামপন্থী লেখকেরা কেন নয়া দিগ... See Moreন্তে লিখছেন তা আমি বুঝি না। জামাতের সাথে বামের ফিউশান তো আমাদের দেশে নতুন কিছু নয়। কাফী ভাই এসব ইতিহাস আরো ভালো জানেন, ইদানিং কালে আমাদের জানাচ্ছেন ও। তবে অনেকেই যেমন বলেন এদের কে গুরত্ব দেয়ার কি দরকার, তাদের সাথে আমি দ্বিমত রাখি, এদের গুরত্ব দেয়া দরকার কারণ এরা ক্ষমতাবান যারা আমাদের বুদ্ধিবৃত্তিক প্রোপাগান্ডা গুলো নিয়ন্ত্রন করেন।
July 3 at 5:44am · LikeUnlike ·
Haseeb Mahmud
Haseeb Mahmud
কাজী মামুন, আপনার লজ্জিত হবার কারন নেই । ভুল অবস্থান থেকে সরে আসতে যারা পারে না তাদেরকে মৌলবাদি বলে । সোনালি কাবিন পড়ে যারা আল মাহমুদের ভক্ত হয়েছিলেন তারা যখন আল মাহমুদের জামাতি কানেকশন সত্ত্বেও তার পাঞ্জাবির কোনা ছাড়তে পারেন না তখন তাদের নৈতিকতার মান নিয়ে প্রশ্ন ওঠে বৈকি । আমরা ভাগ্যবান যে গোলাম আযম ভালো কবিতা লেখে না । লিখলে হয়তো কবিমহলে তারও একটা ভক্তআশেকান গোষ্ঠি তৈরী হয়ে যেত ।
July 3 at 6:00am · LikeUnlike · 4 peopleLoading... ·
Biplab Pal
Biplab Pal
জয়দেব বসু সহ যাদের নাম লিখেছেন, পশ্চিম বঙ্গের বুদ্ধিজীবি বলে, তাদেরকে জনসাধারন চেনে সিপিএমের পালিত কুত্তা হিসাবে। সিপিএমের বিরুদ্ধে কেও লিখলে ঘেও ঘেও করা ছাড়া এদের কোন কাজ নেই। এদের বিরুদ্ধে জনরোষ এত বেশী ২০১১ সালের পর এদের ্কোলকাতা ছেড়ে বাংলাদেশে গিয়ে থাকতে হবে। এদের লেখক বলে বাঙালী লেখকদের অপমান করা উচিত না। ভিন্নমত নিঃসন্দেহে প্রসংসনীয়-কিন... See More্ত যারা বিবেকরহিত ভাবে সিপিএমের গুন্ডামো এবং রক্তপাতের সমর্থন জানিয়েছে- ২০১১ সালের পরে, পশ্চিম বঙ্গের জনগন এদের রাজ্যে থাকতে দেবে কি না আমার সন্দেহ আছে।

সাদ কামালি নিয়ে এত মাথা ঘামাচ্ছেন কেন বুঝলাম না। ওর সাহিত্য সমালোচনা ছেলেমানুষী পর্যায়ে সেটা আমি চোখে আঙুল দিয়ে দুবার দেখিয়েছি। বাচ্চাদের নিয়ে এত মাথা ঘামাতে নিয়ে। কারুর সমালোচনাতে সারবত্তা না থাকলে, গুরুত্বদিয়ে লাভ কি?
July 3 at 6:03am · LikeUnlike ·
Sandeep Shukla
Sandeep Shukla
Sunil Ganguli is also CPI(M) er lekhok.. tar somporke kichu likhen na keno?
July 3 at 7:05am · LikeUnlike ·
Biplab Pal
Biplab Pal
Sunil CPM yer criticism o karechen..he is not a partyman.. he is liberal..
July 3 at 7:14am · LikeUnlike ·
Sandeep Shukla
Sandeep Shukla
hmmm, during the Rizwanur Rahman scandal Sunil and Soumitro Chatterjee were conspicuously Buddher chamchas
July 3 at 7:15am · LikeUnlike ·
Jayati Banerjee
Jayati Banerjee
aro kechcha aro kechcha chai.bangladesh namok gacher sumisto foleder noy,bola jay na tader kacher lokera rag korte pare! Indiar bangalider moto tolay pore thaka falgulor.bohu chamchar somebeto hat tali!aha ! aro bikhyato karuk .egulo ki probasir aporadhbodh!
July 3 at 9:16am · LikeUnlike ·
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
ছবিটা ঐতিহাসিক, কাজেই এর প্রকাশ-প্রচারও অনেক তাৎপর্য বহন করে। কিন্তু ছবিতে যাঁরা নেই, এখানে তাঁদের নিয়েই টানাহ্যাঁচড়া বেশি হচ্ছে দেখতে পাচ্ছি।

যাই হোক, ছবিটা দারুণ পছন্দ হয়েছে আমার। সিটিং-স্ট্যান্ডিং অ্যারেঞ্জমেন্টটাও। এই সভার আলোচ্যসূচি ও সিদ্ধান্তাবলি জানা গেলে কতই না ঋদ্ধ হওয়া যেত!
July 3 at 3:03pm · LikeUnlike · 3 peopleLoading... ·
Monjurul Azim Palash
Monjurul Azim Palash
jonab Kulada, apnake sobsomoy FB e dekhleo aaj kotha hobar prasongikota tairi holo,-onogroshor somaje shudhu creativity niya boshe thakle hai na-sahoshi hote hai, apnar lakhatir jonno ebong kichu choritro puno-unnmochoner jonno dhonnobad....bangalitthor shathe je kono barabari dhoroner socheton dormio upadaner chorcha kora bhul o bipodjonok-Mazhar-... See Morera ja korchen tar ecchaniropekkho porinoti dharmio moulobadider shathe gatchora badha ebong ei chobi! aar ekta kotha-na bole bole na-borong beshi kore bole bole eder borjon korte hobe-onnokeo shikhate hobe je era bhul! Mazhar-ra shudhu okondho Bangali sothha ke bivharnoto korche na, notun projnnomer hinomonnota baracche ebong taderke samprodayik hote sahajjo korche-porone jean, clean shaved samprodayik!eder nam uccharon shudhu nai-agamite ederke kathgorai dar korano projon mohon ponthai samprodayikota uske debar oporadhe...
apnake abaro dhonnobad prokassho obosthan nabar jonno-janben je apni eka non..aar Sharmi ke bolchi-amra hazar hazar achi...
July 3 at 4:23pm · LikeUnlike · 1 personLoading... ·
ধ্রুব তারা
ধ্রুব তারা
আসলে আমার মনে হয় দর্শন, সাহিত্য এ দু'টো জিনিষ-ই এখন বাজারী হয়ে গ্যাছে। সেক্যুলার হতে তমুদ্দিন ধারক হতে আমাদের এক ফোঁটা সময় নেয় না। আমাদের ব্যক্তিগত প্রাপ্তি আমাদের আদর্শকে নির্ধারণ করে...
July 3 at 4:37pm · LikeUnlike ·
আলতাফ হোসেন
আলতাফ হোসেন
আমাকে ট্যাগ না করেও আপনি যে ভাষায় আমাকে উদ্ধৃত করেছেন সে ভাষা আমার নয়। আপনি মজহারকে নিয়ে প্রায়শই নোট লিখে ট্যাগ করতেন বলে আমি একবার (বারবার নয়) আশংকা ব্যক্ত করেছিলাম এই বলে যে এর মাধ্যমে আপনি তো এদের বিখ্যাত করে তুলছেন। এমন নেতিবাচক প্রচারণা দেখলেও আমার মনে পড়ে কোনো এক লেখায় পড়েছিলাম, অকাট্য প্রমাণাদি বাদে দুর্নাম বা সুনাম দুটোই মানুষকে আকর্ষণ করে, এবং প্রায় সমভাবে।
যে 'গ্রাম্য প্রবাদ'টি আমি শুনিইনি জীবনে, তা আমার নামে চালানো ঠিক হলো না কুলদাবাবু।
July 3 at 4:47pm · LikeUnlike · 1 personLoading... ·
Fatema Abedin Nazla
Fatema Abedin Nazla
হাসিনা যিনি কিনা যুদ্ধ অপরাধের বিচার করবেনি করবেন সেই মহিলা যদি জামাত কোয়ালিশন সরকার করতে পারেন, জামাতের সাথে ৯০ এর গন আন্দোলন করতে পারেন, এই সব কবি কলামিস্ট তো কোন ছাড়।

হাস্যকর কিছু হতে চলেছে।
July 3 at 6:58pm · LikeUnlike · 3 peopleLoading... ·
Trishonku Mallick
Trishonku Mallick
আপনি খামাখাই এই লুংগী বিপ্লবী সম্পর্কে লিখছেন। আপনার মন-কাড়নের কারন সে হ'তে পারে না। খুব বেশী হ'লে আমার বুদ্ধি প্রতিবন্ধী ভাইয়ের নজর সে কাড়তে পারে।
July 3 at 7:07pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
কবি আলতাফ হোসেন, গ্রাম্য প্রবাদটা তো আপনার বক্তব্যের অংশ নয়। বাক্যগুলোকে একটু খেয়াল করলেই বোঝা যায় ওটা লেখকের মতামত। আপনার নামে চালানো হয় নি। আমি কারো পায়ে হাঁটি না।নিজের পায়েই হাঁটি।
আমরা এমন একটা সময়ে অবস্থান করছি যখন, আমাদের অবস্থান পরিস্কার করা দরকার। এ লেখার বড় উদ্দেশ্যই হল,একটি ছবিকে প্রামান্য হিসাবে উপস্থাপন করা। ফরহাদ মজহারররা যে যুদ্ধাপরাধ... See Moreী জামাতীদের সংযুক্ত--এই ছবিটা তার প্রমাণ। এই প্রমাণটা বারবার কবি জয়দেব বসু এবং গৌতম চৌধুরী আমার কাছে নানাভাবে চেয়েছিলেন। এ ছবিটার মাধ্যমে ফরহাদদের অবস্থান করে দেওয়া হয়েছে।
কবি আলতাফ হোসেন, আমি আপনাকে শ্রদ্ধা করি। আপনার কবিতার অনুরাগীও বটে। আপনি আপনার লেখার মাধ্যমে একটি শুদ্ধ অবস্থানে আছেন। কিন্তু আপনার সামাজিক অবস্থানটা সেটা থেকে ভিন্ন। আপনি বলছেন আমাকে, ওদের বিরুদ্ধে লিখলে ওদের প্রচার করা হয়, তাই ওদেরকে এড়িয়ে যান। কিন্তু আপনি ওদের নিকট থেকে পুরস্কার গ্রহণ করছেন। একজন লেখিকাকে নিয়ে একবার যে অপমানজনক ষঢ়যন্ত্র সাজ্জাদ করেছিল, সে উপলক্ষে তার বাসায় যে কাশিম বাজার কুঠির মতো বৈঠক হয়েছিল, সেখানে আপনি নিমন্ত্রিত ছিলেন। আপনার সখ্যতা অই গোষ্ঠীর সংগে অপার। আপনার এই পজিটিভ অংশগ্রহণটা টি তাদেরকে প্রচার দিচ্ছে না? আপনাকে কি তারা ব্যবহার করছেন না?
তাহলে আপনি কেন আমাকে নিষেধ করেছেন তাদের বিপক্ষে না লেখার জন্য? এগুলো রহস্যপূর্ণ। কিছু বিস্ময় প্রকাশ করে বটে। আপনি নানা বিষয়ে ফেসবুকে অংশগ্রহণ করেন। এটা আমি প্রশংসার চোখেই দেখি। কিন্তু যখন সুব্রত অগাস্টিন গোমেজ এবং সোহেল হাসান গালিব খোন্দকার আশরাফ হোসেনকে কুৎসিৎ ভাষায় আক্রমণ করেছেন--তখন কিন্তু আপনার বিবেক জাগে নি। আপনি এড়িয়ে গেছেন। যেতে পারেন। এটা আপনার অধিকার আছে। কিন্তু সে সময়ই যখন গালিদাতাদের সঙ্গে আপনার হৃদ্যতাপূর্ণ আলোচনা হতে দেখি--তখন কিন্তু একটু খটকা লাগে। আপনার অবস্থান তাহলে কি?
July 3 at 7:36pm · LikeUnlike · 1 personLoading... ·
আলতাফ হোসেন
আলতাফ হোসেন
আমার সম্পর্কে আপনার ধারণা ভুল। একে তো তেমন জটিলতা আমার মধ্যে নেই, দ্বিতীয়ত অনেককিছু ভুলে গিয়ে মানুষকে বিশ্বাস করে বসি। আপনি জানেন আমার অবস্থানের কথা আমি লিখেছি ফেসবুকে এবং তা নিয়ে আমাকে কী ভয়াবহভাবে আক্রমণ করা হয়েছিল। জামায়াতমনা এবং যুদ্ধাপরাধীদের আমি ঘৃণা করি, তাঁদের সঙ্গে সংস্রব রাখি না, এ কথা পরিচিতরা সবাই জানেন, সুতরাং আপনি আমার 'রহস্যময়তা' সম্... See Moreপর্কে যতই সন্দেহ করুন না কেন, কেউ বিশ্বাস করবেন না। প্রথম আলো-র পুরস্কার গ্রহণ কেন দোষের হবে তা আমাকে বুঝিয়ে বলবেন কি? আমি জানি না সাজ্জাদ শরিফের বাসায় কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠানে যাওয়া কীভাবে দোষের হতে পারে। আমি অল্পক্ষণ সেখানে ছিলাম, সে বিষয়ে একজন (মাহবুব মোরশেদ) রিপোর্টও লিখেছিলেন একখানা, পড়ে থাকবেন। ষড়যন্ত্রের বিন্দুমাত্র আভাসও সেখানে পাইনি। প্রথম আলো সম্পর্কে আরও কথা। ২০০১ সালে যখন সংখ্যালঘু-নির্যাতন-হত্যা শুরু হয়, তখন ব্যাপক প্রচারণাটি প্রথম শুরু করে ডেইলি স্টার, তারপর প্রথম আলো মিছিল ইত্যাদির মাধ্যমে প্রতিবাদ জানায়। সরকারি চাকুরে হয়েও আমি সংখ্যালঘু নিধনের বিষয়ে প্রতিবাদ ও নিন্দা জানিয়ে প্রথম আলো-য় লিখি। কই, কোনো 'প্রগতিশীল' কাগজকে তো কখনো প্রথম আলো-র মতো এসব বিষয়ে প্রতিবাদ জানাতে বা লিখতে দেখিনি। আমার অধিকাংশ বন্ধু ও শুভার্থী প্রথম আলোয় কাজ করেন। তাদের সঙ্গে যোগাযোগ নেই বললেই চলে, তারপরও তাঁদের কথা সম্প্রতি যুগান্তর-এ একটি আত্মজৈবনিক লেখায় কৃতজ্ঞচিত্তে স্মরণ করেছি।
July 3 at 11:43pm · LikeUnlike · 1 personLoading... ·
Kulada Roy
Kulada Roy
ধন্যবাদ কবি আলতাফ হোসেন। আপনার রহস্যময়তা বিষয়ে আপনার বক্তব্য শুনে ভাল লাগল। প্রথম আলো বিষয়ে পরে কথা হবে।
July 4 at 12:58am · LikeUnlike · 1 personLoading... ·
Other Bepari
Other Bepari
Kulkul DA, afne jago china paren naikka, lon tago chinai dei. পয়লা জন মান্না ন আছে; ওয়া হইল জমাতের কামারুজ্জামান; আর নিযামির পরে যিনি বইস্যা, তাইনে কুনু সম্বাদিক ন আছেন বাহে-- তাইনে হইলাইন এক্কালের বিপ্লবি, বর্তমানে জামাতের মামাতো বাই ঐদ্যাপক মাহবুবুল্লাহ। চিনি রাইকেন, সোয়াব অইবে।
July 4 at 1:27am · LikeUnlike ·
Other Bepari
Other Bepari
কুলদা, আফনে কতা দিছলাইন আঁরে ট্যাগ করবাইন। কিন্তুক আন্নে আঁরে বুলি গেছেন গৈ, আঁরে ট্যাগ না হরি, ত্যাগ খরছুইন! আইঁ আন্নের কি ক্ষতি খরছি?
July 4 at 1:31am · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
আপনারে লোচনদাস কারিগর খুঁজতে গেছে।
July 4 at 1:33am · LikeUnlike ·
Other Bepari
Other Bepari
কন কি? হে আমারে খুজব ক্যান? কিন্তু আপ্নে আঁর কতার উত্তর দিলাইন না ক্যান?
July 4 at 1:37am · LikeUnlike ·
Sanjoy Das Sanjoy Das
Sanjoy Das Sanjoy Das
amer kono problem nei but its true that the newspsper of sangbad is going to pot
July 4 at 2:25am · LikeUnlike ·
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
‎"কিন্তু যখন সুব্রত অগাস্টিন গোমেজ এবং সোহেল হাসান গালিব খোন্দকার আশরাফ হোসেনকে কুৎসিৎ ভাষায় আক্রমণ করেছেন" - কুলদা, প্রমাণ করুন যে আমি আশরাফ স্যর-কে "কুৎসিত" ভাষায় আক্রমণ করেছি। তা না-পারলে কথা উইথড্র করবেন আশা করি (আশা করি, ভরসা করি না যদিও)।
July 4 at 4:03am · LikeUnlike ·
Malay Roychoudhury
Malay Roychoudhury
বাংলাদেশের বর্তমান সাহিত্য-সমাজ সম্পর্কে আমার জ্ঞান গভীর নয় । ফলে কে কী করছেন তা ভারতে বসে জানা কিছুটা কঠিন । আমি বাংলাদেশ থেকে নিমন্ত্রণ পেয়েও এই সমস্ত কারণে কখনও যাইনি । ওপরের লেখাটা পড়ে মনে হল ভালই করেছি ।
July 4 at 1:02pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
মলয়দা, কয়েকটা ভুল মানুষের জন্য বাংলাদেশ খারাপ হবে কেন? বাংলাদেশ অনেক অনেক ভাল একটি দেশ। আমাদের দেশে মানুষ এবং প্রকৃতির মধ্যে একটি মিলন আছে। সেটা খুব সহজেই সহজকে আপন করে নেয়। আর উগরে দেয় সকল অসহজকে। এই হচ্ছে আমার দেশ। শুধু চিনে নিতে হবে কে সহজ আর অসহজ।
July 4 at 9:32pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
কবি সুব্রত, প্রমাণ আপনার মন্তব্যে আছে। কী দরকার সে 'গুরুদক্ষিণা' পূনঃপ্রকাশ করে? অনেকেই জানে দ্রোণাচার্যকে যুধিষ্ঠির অশ্বত্থামা হতঃ ইতি গজ বলেছিলেন।
এখন গরম। মনটাও নরম। এসব নোংরা ঘাটতে ইচ্ছে করছে না।
July 5 at 1:33am · LikeUnlike ·
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
জি না, নাই। আপনি তা ভালোই জানেন, তাই এই বাহানা। নোংরা ঘাঁটবার ইচ্চার কমতি আপনার নাই, থাকলে অকারণ ঐ মন্তব্য করতেন না জনাব।
July 5 at 3:51am · LikeUnlike ·
Mamun M. Aziz
Mamun M. Aziz
‎!
July 5 at 10:55am · LikeUnlike ·
Khalil Mazid
Khalil Mazid
থলের সব বেড়াল যে বের হয়ে যায়! অনেকের গায়ে আগুনের ছেঁকা একটু লাগবে বটে। ঠিক দলের না হলেও কারো কারো স্বার্থে কিছু আঘাত তো লাগেই। পুরস্কার, প্রকাশনা, ট্যুর, নানা স্বার্থের জালে জড়ানো না ঢাকার খ্যাতিমানরা? তো সব স্বার্থে জল ঢেলে কে যায় আর কুলদার সাথে, বলুন তো দাদা। তো ছবিটা খাসা হয়েছে। তো ছোটোদের টোলের একটা জমপেশ ছবি হলে আরো ভালো হয়। বুঝলেন তো সলি মোল্লা টোলের গোল বৈঠকের একখানা ছবি যদি পান, পাঠায় দিয়েন। লোকে খাইবো ভালা।
July 5 at 7:45pm · LikeUnlike ·
বিপ্লব রহমান
বিপ্লব রহমান
আবর্জনার গন্তব্য ভাগাড়ে। এছাড়া আর বলার কী আছে?
July 5 at 9:05pm · LikeUnlike ·
Jaybrata Bhattacharyya
Jaybrata Bhattacharyya
শুনুন কুলদা বাবু, অমাবস্যার রাতে একশ আটটা শকুন মরলে, একটা সিপিএম সমর্থক জন্মায়। আর একশ আটটা শিয়াল মরলে বাকি বামফ্রন্টের শরিক। আর কিছু বলতে হবে কি?
July 6 at 12:01am · LikeUnlike ·
Saikat Arefeen
Saikat Arefeen
যে ছবিটাকে আপনি মাহমুদুর রহমান বলে সন্দেহ করেছেন, ধারণা করি ওটা আসলে জামাতের কামরুজ্জামান। অনেক জানা হলো। ধন্যবাদ।
July 6 at 1:03am · LikeUnlike ·
Dwaitadwaita Biswas দ্বৈতাদ্বৈত বিশ্বাস
Dwaitadwaita Biswas দ্বৈতাদ্বৈত বিশ্বাস
আমি এই এমহল্লায় নবাগত। বুঝিসুজিও কম। ভীষণ কনফিউজড। কিন্তু "লেখিকা পশ্চিমবঙ্গের হিন্দু মহিলা গবেষক" এটা কি ধরনের বর্ণণা হল? আর ৭১ এ হত্যা ধর্ষণ শুধুই জামাতীরা করেছিল সেটাও সত্যের একটু সুবিধাজনক ভার্শন মনে হয়। এটা এজন্য অপকম্মের মূলহোতা পাকিস্তানীদের আমরা হীনস্বার্থে দায়মূক্ত করেছি। আর এ নিয়ে কথা কেউ বাড়াতেও চায় না। কেউ কেউ বিচারের লম্বা হাতের আওতায় বারে পড়ছে কেন?
July 6 at 1:09am · LikeUnlike · 1 personLoading... ·
Sushanta Kar
Sushanta Kar
বুঝবার চেষ্টা করছি। তবে এমন লেখার হেতু কী? লেখকের রাজনীতি যাই হোক না কেন,তাতে লেখার কী? জামাতি বা বামপন্থী, সত কিম্বা অসত -- লেখক হতে যে কেউ পারে।
লেখকদের মধ্যে এমন দলাদলি আখছার ....।।...।...
July 6 at 4:25am · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
খুব গরম। মনটা নরম। উত্তর দিতে ইচ্ছে করছে না সুশান্ত কর।
July 6 at 4:44am · LikeUnlike ·
Azizul Hoque
Azizul Hoque
সুন্দর যুক্তিসম্পন্ন লিখা। ভীষন ভালো লেগেছে। ক'দিন আগে toronto আর New York ঘুরে এলুম। আপনার সাথে আর ক'টা দিন আগে পরিচয় হলে সামনা সামনি বসে মন খুলে আড্ডা মারা যেত। সে যাহোক, সুন্দর আরো কিছু লিখা পাবার প্রত্যাশায় রইলাম-...
July 6 at 5:19am · LikeUnlike ·
Sanjoy Das Sanjoy Das
Sanjoy Das Sanjoy Das
apne kuv satyanusandani--eta vebe kuv valo lagce mr kulada roy
July 7 at 2:21am · LikeUnlike ·
Other Bepari
Other Bepari
জামাতের কামারুযযামান, কাদের মল্লা, অইদ্যাপক মাহবুবুল্লা, লুঙ্গি মজাহার মিল্লা নিশ্চই রবীন্দ্রসঙ্গীত গাইবার লইছেন না। হেরা মিল্লা শল্লা করতাছুইন কেমনে বাঙ্গালিগো কল্লা কাটুন যায়। এরা হইলেন সিনিয়র পাট্টি -- জুনিওরগো -- মাইনে সহুল হাছান গলিব, ভ্রাত রইছু, তারয়িকি তুক্কু, ছুমন রহমানগো একহান মজলিসি তসবির দেখাইন যে কুল্কুলদাদা!
July 7 at 2:22am · LikeUnlike · 2 peopleLoading... ·
Hindol Bhattacharjee
Hindol Bhattacharjee
bhul chhobi laagie kichhu manusher naame khamoka apobaad chharachhen kano? Jnara ender chenen tnader kichhui jay ase na. kintu jnara chennna tnara to bhul dharona korben. atyanto nikrishto manosikotar kaaj. eta ki! chhiii. Ami amar samasto bondhuder anurodh janachhi ei bishoyti ke dhikkar jananor. mone hoy aapnar kono kaj nei. Akta katha kheal reakhben je manush aporke samman dite jane na se nijer proti nijei sradhha haray. Apnake aar ki ba bola jay!!!
July 7 at 6:25pm · LikeUnlike ·
Hindol Bhattacharjee
Hindol Bhattacharjee
Aar Sri Farhad MAzhar jai hon na kano tnar kobita chirokalin sampod. Aboshyo aapnar sange e bishoye tarke jaoar kono manei hoy na. Aapni kobita etyadi samporke alochonar jogyo non. Aapni aage manushyo podobachhyo hon
July 7 at 6:27pm · LikeUnlike · 1 personLoading... ·
Hindol Bhattacharjee
Hindol Bhattacharjee
EKHANE RANAJIT DAS, JOYDEB BOSE, GAUTAM CHOWDHURY-eder karor chhobii nei. KAder chhobi achhe ta jani na
July 7 at 6:29pm · LikeUnlike · 1 personLoading... ·
Kulada Roy
Kulada Roy
হিন্দোল, আমি আপনার কথা শুনে জবাব দিতে পারতাম। দেব না। খুব গরম। মনটাও নরম। ফরহাদের মত ঘৃণ্য খুনীর জন্য যারা মুগ্ধবোধে আক্রান্ত তাদের জন্য করুণা করতেও বাঁধে।
আপনি যে আরেকজন ক্রীতদাস সেটা বোঝা যায়।
যারা ফরহাদের বিষভাণ্ডকে কবিতা বলে মনে করে, তাদের সঙ্গে তো আমি কবিতা নিয়ে আলোচনা করতে বসি নি। আমি কখনো নিজেকে কবি, আলোচক, পণ্ডিত বাল-ছাল বলে দাবী করি নি। ... See More
আর ফরহাদের এই ছবিটাই এই নোটের মূল কাহিনী। আপনি পড়ে দেখুন, এই জয়দেব বসু, গৌতম বসু ফরহাদ সম্পর্কে আমার কাছে খোঁজ নিয়েছিলেন। সেজন্যই ফরহাদ কাদের লোক সেটা বোঝানোর জন্যই এই ছবিটা দেয়া।
আমি শর্তহীন মানুষ। কে আমাকে পুছল, আর কাকে আমি পুছলাম--এগুলোর কোন গুরুত্ব নেই আমার কাছে। আপনি যেমন আমাকে চেনেন না, কিন্তু আপনার কবিতা ভাল লেগেছলি বলে পোস্ট দিয়েছিলাম, আবার আপনার দামড়ানি দেখে আপনাকে ঝালাই দিতেও পরাণ কাঁপে না।
ধরা ঠাণ্ডা হোক। তখন আপনাদের সঙ্গে বাতচিত করা যাবে।
July 7 at 7:54pm · LikeUnlike ·
Hindol Bhattacharjee
Hindol Bhattacharjee
aare aapni joljyanto mithye kichhu katha bole esob bolchhen kibhabe??????
July 7 at 8:02pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
হিন্দোল, কোনটা মিথ্যে কথা--প্রমাণ করুন।
July 7 at 8:19pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
http://www.facebook.com/note.php?note_id=218651425337
দেখুন, হিন্দোল ভট্টাচর্যের কবিতা।
July 7 at 8:22pm · LikeUnlike ·
Hindol Bhattacharjee
Hindol Bhattacharjee
aapni amar kobita ebhabe upload korechhen er janyo apnake dhanyobaad. Kintu ami nije katogulo conviction mentain kore choli. Joydevda, Gautamda, ba Ranajitdake chenen emon je keu ei chhobita dekhe tnader shanakto korte paarben na. Aar tachhara ami tnader chini. Joydevdar pokhye jamon sambhab na konorokom dhormio fascibad ke samarthan kora, tamon ... See MoreRanajitdar pokhye ba Gautamdar pokhye ta bhabai jayna. Ami sudhu na poschimbponger kobirai sudhu na , banglabhashay ;lekhen amon anekei eta janen je enra kono moulobadi dharonate biswas koren na. aar ender anek kajo achhe. secondly, je chhobitate aapni ender naam kore nana katha likhechhen tate enra keu nei. Tahole jnara ender chenna tnader kachhe to akta bhul barta jaabe. Kobi Ranajit Das ba Kobi Gautam Chowdhury je kato boro maaper kobi e bishoye sandeho nei. Kobi Joydev Bosu je ponthayei biswas korun, ( Niswandeho bhabe bamponthar darshonik bikhyar gobhirota nie amar nijer kono sandeho nei) tini akjon atyanto shaktishali kobi.
July 7 at 8:35pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
হিন্দোল, এই ছবিটাতে জয়দেব বসু বা গৌতম চৌধুরী নেই। এখানে জামাতে ইসলামীর লোকজনের সঙ্গে ফরহাদ মজহার মিটিং করছেন। জামাত একাত্তরে পাক হানাদার বাহিনীর দোসর ছিল। এরা ঘৃণিত আমাদের দেশে। মজহার তাদের জন্য একটি জঙ্গী সাম্প্রদায়িক মৌলবাদি তাত্ত্বিক হিসাবে কাজ করেন।
জয়দেব বসু এবং গৌতম চৌধুরী আপনার মতো ফরহাদকে বিশাল সুফি টুফি বলে আমার কাছে জানতে চেয়েছিলেন ফরহাদ... See More যে মোল্লা শয়তান--তার কোন প্রমাণ আছে কিনা। অনেক প্রমাণ দিয়েছিলাম তখন। এই ছবিটা লেটেস্ট প্রমাণ। সেজন্য এটা পোস্ট দিয়েছি।
মুশকিল হল, আপনারা কোন কিছু না জেনে, না বুঝেই ফাল পাড়েন। আর এসব ঘাতকদের কোলে চড়ে বসেন। আমরা তাই কষে আপনাদের ঝাড়ি দেই। পশ্চিবঙ্গের লোকজন বাংলাদেশ সম্পর্কে না জেনে বুঝে হুদাই বকর বকর করেন। এগুলো থামান ভাল।
আপনার কবিতার বইটি আমিই নিউ ইয়র্কের কুইনস লাইব্রেরীতে পাঠের জন্য সেলফে রাখার ব্যবস্থা করেছি। আপনার লগে খাতির করার জন্য নয়। করার ইচ্ছে থাকলে অনেক আগেই আপনাকে জানাতাম।
একাত্তর নিয়ে কাউকে ছাড় দেওয়া হবে না।
July 7 at 8:55pm · LikeUnlike ·
Hindol Bhattacharjee
Hindol Bhattacharjee
Ami shunechhilam Kobi Farhad MAzhar moulobadi. Kintu amar ta biswas hoy na. Amon akjon boro kobi.....tar pokhye proti kobiri koutuhol hoa swabhabik. Joydev ba Gautamda, ba Ranajitdaro tai...ami jani onra Kobi Farhad MAzharer kobitake katota pachhanda koren. Amio onar ja kobita porechhi taate tnar bhokto hoe porechhi. Amon boro maper kobi jekono ... See Morehashate khub om asen. Kintu Tini MOULOBAD KE SAMARTHAN KRLE AMAR APOTTI TO ACHHEI.APOTTI THAKBEO. Ami bojhar chesta korchhi ba janar chesta korchhi-kobi FARHAD MAZHAR kano moulobaadi. ba satyi moulobadi kina. Hole, amar kichhu bolaar nei..........ami onar janyo dukhyoprakash korchhi. kintu ete to Joydev ba GAutamda, ba Ranajitdar samporke bolar kichu hoyni. Onara to kobi Mazhar er kobitar bhokto. taate to RAnajit ba Gautam ba Joydev moulobaadi hoe jaachhen na
July 7 at 9:02pm · LikeUnlike ·
Hindol Bhattacharjee
Hindol Bhattacharjee
chhobi sankranto bhul mantobyo korechhi. Na apni bolen ni je okhane Joydev, Gautam, Ranajit achhen, kintu okhane Farhad Mazhar achhen kina bujhte paarchhi na. Aar taake keu khonj korle ba taar kobita o darshan samporke gunomugdha holei keu moulobaadi hoe jay na. sutoraang Farhad Mazhar er moulobadi satta nie alochonar khetre Joydev, Gautam, Ranajit... See More o Saad kamalike byektigata akraman kortata atyanto heen kaj bole ami mone kori. Aapni to kebol Farhad MAzhar niei katha bolte paarten. Taar sange esob byektigata nongrami kano?
July 7 at 9:37pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
আমি সাদ কামলীকে খুঁজছি দীর্ঘদিন ধরে। পাই নি। পেলে একটু নেড়ে চেড়ে দেখতাম--কেমন মাল তিনি। রবীন্দ্রনাথের শ্রাদ্ধে তিনি কতটা পারঙ্গম--মেপে দেখা যেত।
আর কে বিখ্যাত, আর কে বিখ্যাত নয়--এই অভিধা কে দেয় আর কে তা মানে ভাই হিন্দোল! আপনি কবি, ছাতামাতার জন্য জানপরাণ দেন কেন?
July 7 at 9:45pm · LikeUnlike ·
Kazi Mamun
Kazi Mamun
হিন্দোল ভট্টাচার্য সম্ভবত লেখা না পড়েই মন্তব্য করছেন, ধরে নেয়া যায় ফরহাদ মজহার সম্পর্কে না জেনেই তিনি ফরহাদ মজহারের গুনগান গাইছেন। নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরির এর এর সাথে ফরহাদ মাজহার এর কি সম্পর্ক তা কি জানেন? মানুষের ধর্ম হোক ফসলের সুষম বন্টন- এই কথা বলা বাংলার বিশিষ্ট কবি আল মাহমুদ এখন কি করছেন হিন্দোল ভট্টাচার্য কি খবর রাখেন! সব কিছু কবিতার বইয়ে... See More থাকে না এটা কি উনি জানেন? বেয়াদপি মাফ করবেন- আপনার মন্তব্য দেখে মনে হলো, কুলাদা দা লিখে এবং আমরা মন্তব্য করে এখানে ভীষন অন্যায় করে ফেলেছি তাই একটু 'ইন্টারফেয়ার' করলাম!
July 7 at 10:21pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
হিন্দোল, ছবিটার ডানদিকে গোলচিহ্নিত লুঙ্গি পরিহিত বুকে হাত জড়ো করা লোকটিই ফরহাদ।
আপনাকে একটা প্রশ্ন, ফরহাদ ছাড়া বাংলাদেশের আর কজন কবির নাম জানেন আপনি ? কজনের কবিতা পড়েছেন?
সিকদার আমিনুল হকের নাম শুনেছেন? আব্দুল মান্নান সৈয়দ? সৈয়দ শামসুল হক? আবু জাফর ওবায়দুল্লাহ? খোন্দকার আশরাফ হোসেন?
আমার তো ধারণা হচ্ছে, আপনি আপনি কিছুই পড়েন নি। পড়লে ফরহাদের হাবিজাবির জন্য মুগ্ধতা আসত না।
July 7 at 10:46pm · LikeUnlike · 2 peopleLoading... ·
Kulada Roy
Kulada Roy
এই মাত্র একজন ব্লগার ওয়ালে একটি নোট দিয়েছেন। পড়ে দেখুন হিন্দোল--ফরহাদের অন্যতম সিপাহশালার কাণ্ডকারখানা-http://www.nagorikblog.com/node/1942
July 7 at 10:55pm · LikeUnlike ·
Polash Datta
Polash Datta
‎@hindol,
farhad majhar kato baro maper kobi ta niye akta post din to facebook-e. amar ektu janar iccha shey ashole kato baro kobi.
July 8 at 7:33am · LikeUnlike · 1 personLoading... ·
Tahmina Yesmin
Tahmina Yesmin
Moushumi, u came to Bangladesh. I knew from ur sister-YWCA. Miss u in Bangladesh.
July 8 at 7:10pm · LikeUnlike ·
Novera Hossain Nelly
Novera Hossain Nelly
Lekhata aj prothom poRlam....ekhane Joydev Da, Gautam Da, Ranajit Da-ke niye ebong aro koyekjonke niye Kulada Babu ja likhechhen Ta mongoRa... faltu...Lekhikader- disrespect koreo lekha dekhlam.
Tobe Hindol Farhad Mazhar bhalo kabita lekhen kintu Tar Rajnoitik karmokando kintu tothakothita moulobaditar modye poRe...
July 9 at 9:43am · LikeUnlike ·
Novera Hossain Nelly
Novera Hossain Nelly
Kulada Babu apnar ei noteTake unlike dilam....
July 9 at 9:44am · LikeUnlike · 1 personLoading... ·
Kulada Roy
Kulada Roy
আমি আমার জীবনে কাউকে খুশী (ত্যাল) করার জন্য কোন কাজ করি নাই। কেউ আমাকে খুশী করুক সেটার আকাঙ্ক্ষাও আমার স্বভাবে নেই।
কিন্তু বাবু বললেন কেন? বেশ মজা লাগছে।
July 9 at 9:52am · LikeUnlike · 1 personLoading... ·
Ashim Saha
Ashim Saha
Dada Amar 1ta kotha mone pore Peter tagide 1994-1997 porjonto ami 1ta Trading house a Sunam er sathei job kortam,sei Building ei Chilo QC r head office SAKA sekhanei bosto, Raozaner sob dudhroso khunira asha jaoa korto sekhane. SAKAr P.S. chilo Ashith babu r Company Secretary chilo Ratan babu SAKA Jeeboner mul somoy tate Paki babader kache thakar ... See Morejonno Hinduder somporke kichu janto na. Tai Ashith babu ke nyog diechilen Hindu r India ke Gali dite mal moshla jogar koraar jonno. R Ratan babu ke niyoj diechilen Hindura naki vitu hoy tai churi korte pare na ai jonno Ratan babu o 1jon adorsho kukur chilen. R Ashith babur likha porei SAKA gali diten Hindu,A.legue,India k. SAKAr sathe abar Indian khola product Mun mun sener Poyshar binimoye Itish Pitish somporko r Bangladeshi weekly chati marka magazine bolto SAKA khub Naughty boy....... To Farhaz Mazhar ra to eder agent hotei pare tachara west bengal a 1tu kipte pona ache tara jodi Jamayati poysay Char Minnar er Jaygay Bension pay tobe jiv die juta chete dilei problem ta kothay.

Dada sob gyan papi maal gulo poysay kena jay........ R sekhane Dollar !!!!!!
July 9 at 1:05pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
অসীম সাহা--ধন্যবাদ।
July 9 at 9:40pm · LikeUnlike ·
Chakresh Chakraborty
Chakresh Chakraborty
‎"আপনাকে একটা প্রশ্ন, ফরহাদ ছাড়া বাংলাদেশের আর কজন কবির নাম জানেন আপনি ? কজনের কবিতা পড়েছেন?
সিকদার আমিনুল হকের নাম শুনেছেন? আব্দুল মান্নান সৈয়দ? সৈয়দ শামসুল হক? আবু জাফর ওবায়দুল্লাহ? খোন্দকার আশরাফ হোসেন?
আমার তো ধারণা হচ্ছে, আপনি আপনি কিছুই পড়েন নি। পড়লে ফরহাদের হাবিজাবির জন্য মুগ্ধতা আসত না। " - thanks kulada.thankls again.
July 10 at 5:42am · LikeUnlike ·
Other Bepari
Other Bepari
Nelly কালারে কই, আফনে কুলাদা-রে বাবু খইছুইন, আবার গৌতোম দা জয়দেব দা ইত্যাদি। তা আফনের তাগো লগে যদি এতই মুহাব্বা থাহে, তাইলে তাগো খইবাইন তারা ঝেন বাংলাদেশের পরিস্থিতি জানি-বুজি খথা খয়।The problem with our West Bengal DADAS is that they do not know the history of the Bangladesh struggle, do not know how much hate the Bangladeshis have for those ... See Morebastards who killed three million people and raped thousands of women in 1971. Anybody who directly or indirectly takes side with those killers through writing or any other means is hated, despised, loathed and abhorred. Farhad Mazhar and his gang are a hateful bunch of Jamaat-apologisers. Our DADAS will never understand the extent of their criminality. They pretend to have a kind of idealistic view about poets-- the poets are to be revered for their poetry, however criminal they may be in real life. But unfortunately, we in Bangladesh cannot be so dispassionately aesthetic. আমরা আগুন খেয়েছি, have bathed in sulphur and blood; 1971 arouses tempestuous emotions in us. কোন জয়দেব, কোন গৌতম কি ভাবলেন না ভাবলেন তাতে কিচ্ছু যায় আসে না। আমরা একাত্তরের ঘাতকদের খাব, তাদের সমর্থনকারীদেরসহ। Nelly khala, ডরাইয়েন না, আপনার কিছু মুহাব্বাতে জানে-জানানও তার মইদ্ধে থাকা পারে! কুলদা-দার জয় হৌক!
July 11 at 1:07am · LikeUnlike ·
Novera Hossain Nelly
Novera Hossain Nelly
Other Bepari Saheb apni amar showsurer Desher manush hoia amake Khala daklen.... Hi..Hi..

ken dor khamu ken? amar মুহাব্বাতে জানে-জানান der shongkhwa eto besi.. Dui-charjon kupokat hobe ete ar aschorjo ki! Dosh korle kupokat hobe...ekdin.. etai Itihasher sikhha... amake kupokat korben na? joy hok apnar!
July 11 at 4:06pm · LikeUnlike · 1 personLoading... ·
Other Bepari
Other Bepari
‎@Novera: Eire ! somporkota ektu gulmaillya hoya gechhe! Asole amar ar apnar sasurbari ekjagay-- mane momishing. Taile apne amar ki oya paren, ettu chinta koron lage. sumundir bou? mane bhabhisaab? naki mami-sosuri? jaukga, mil-muhabbat thakle somporko boro byapar na. Na apner kichhu oibo na. Amra achhi na? Toy, razakar halader din furaichhe.
July 11 at 4:54pm · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
পশ্চিমবঙ্গে দু’চারিটি জনসমষ্টি আছে, যাদের ‘দল’ বলা যায় যদিও, কিন্তু রাজনৈতিক দল বলা যায় কীনা তাতে সন্দেহ। এ সন্দেহ পশ্চিমবঙ্গের প্রতিটি রাজনৈতিক দলেরই। সন্দেহ, না নিশ্চিতি? সে যাই হোক, এর একটি দলের নাম: ‘আমরা বাঙালি’। সদস্যদের কাউকে চোখে দেখা যায় না। এখন দেওয়াল লিখনও চোখে পড়ে না। কয়েক বছর আগে চোখে পড়তো। সেখানে একেবারে সন-তারিখ দিয়ে উল্লেখ করা থাকতো... See More, ঠিক কবে ও কখন তাঁরা বনগাঁ-সীমান্ত অতিক্রম করে বাংলাদেশ অধিকার করবেন।



তাঁরা যে কখনোই এই কাজটি সমাধা করে উঠতে পারেন নি, তা উভয় দেশের সরকার জানেন। উপরন্তু, পশ্চিমবঙ্গের একটি বাংলা সংবাদপত্র একবার সেই ‘বাংলা সেনা’-র সন্ধান করতে গিয়ে দেখেছিলো: জনা আশি প্রৌঢ় থেকে বৃদ্ধ সেখানে হাফ-প্যান্ট পরে মার্চ করছেন। যাঁরা বাংলাদেশ অধিকার করতে চান।



বলা বাহুল্য, এরপর আনন্দমার্গী ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ পর্যন্ত এঁদের থেকে হাত উঠিয়ে নিতে বাধ্য হন। এই ‘দুর্দান্ত’ সেনাবাহিনী-কে মমতাও সমর্থন করার সাহস দেখান নি। ইদানীং অবশ্য পাহাড়তলীতে এঁদের নামে ‘বন্ধ’ হয়। ঠিক সেখানে, যেখানে এঁরা অদৃশ্য। উদ্বাস্তু, হিন্দু, বাঙালি, রাজনীতি নির্বিশেষে, এঁদের নাম করে পাহাড়ের সন্ত্রাসকে হুমকি দেয়, অন্তত একবার দিয়েছিলো।



কুলটা …. থুড়ি, কুলদা ঠিকই লিখেছেন: ‘কবি জয়দেব বসু আমার সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগ করেছিলেন। তিনি আমার হাইব্রিড বীজ নিয়ে আমার কিছু মন্তব্য পড়ে একটি বিস্তৃত লেখা চেয়েছিলেন। বলেছিলেন, ফরহাদ মজহারের সঙ্গে তার যোগাযোগ আছে। তিনি এই বিষয়গুলো নিয়ে তার সঙ্গে কথা বলতে চান।’



আসলে, আমি আন্দাজ করতে পারি নি যে, কুল.. থুড়ি, কুলদা সেই ‘আমরা বাঙালি’র হাফ-প্যান্ট পরা সদস্য! লক্ষ্য করুন, আমি কিন্তু তাঁকে ‘ভাড়াটে’ বলি নি।



কিন্তু, গোটা লেখায় আমাকে উদ্ধার করা মাত্র ওই একটি কথায় কী এমন বলেছি আমি, যাতে আমায় ‘ভাড়াটে’ লেখক বলা যায়?



সব মত শোনার অধিকার গণতন্ত্রের মধ্যে পড়ে। পশ্চিমবঙ্গের প্রিয় রাষ্ট্র, প্রতিবেশী রাষ্ট্র, দীর্ঘদিন ফরহাদ থেকে কুল… থুড়ি, কুলদা পর্যন্ত, গণতন্ত্রের স্বাদ থেকে বঞ্চিত, তাও জানি। তা বলে তো, ষাট বছরের গণতন্ত্রের প্রাকসিস ভুলে যাবো না! কৃষি-বিজ্ঞানীর থেকে গনতন্ত্রের পাঠও নেবো না। ফরহাদ মাজহার বা কু… থুড়ি, কুলদা-র থেকেও না।



উপরন্তু, ‘ভাড়াটে’! কী জানি, হবোও বা! পশ্চিমবঙ্গ থেকে অন্তত কাউকে ‘লটারি ভিসা’-য় মার্কিন মুলুকে যেতে দেখি নি। ‘রিকন্ডিশন্ড-কার’ ব্যাপারটাও এখানে চলে না। ‘আদম-ব্যাপারি’? আজকাল অবশ্য অনুপ্রবেশীদের কেউ-কেউ শুরু করেছে।



উত্তরের অপেক্ষায় রইলাম। আরো অনেক অপ্রিয় কথা বলার আছে।
30 minutes ago · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
জয়দেব বসু আসলেই ভাড়াটে। তাঁর কমেন্টই তাঁর ভাড়াটেপনা প্রকাশ করেছে। ভাঁড় বলা যাবে কিছুদিনের মধ্যেই।
তিনি যখন বাংলাদেশের জঙ্গী ফরহাদের ভক্তকুলশীরোমণিত্ব গ্রহণ করেন, তার জন্য আকুল হয়ে ব্যাকুলতা প্রকাশ করেন, তাদের পয়সায় বাংলাদেশ ভ্রমণ করেন, বাংলাদেশে একজন কবি শামসেত তাবরেজীর কবিতাকে উল্টেপাল্টে প্রলাপ বকতে পারেন--তখন লুকানো থাকে না কে এই লেংটিপরা জয়দেব বসু।
কপাল ভাল মার্কিন দেশে ওনার দেশের লোকজনদের জন্য লটারী নেই। একারণেই ফ্রিতে ফ্রি হয়ে ফ্যাসীবাদের ধ্বজা তুলে ধরেন।
মাহাবুবুর রাহমান
মাহাবুবুর রাহমান
ছবিটি সম্ভবত আমার দেশ পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকীতে তোলা হয়েছে। শেখ হাসিনার সাথেও তো গোলাম আযমদের ছবি আছে। ছবি কি সব সময় সব সত্য প্রকাশ করতে পারে? হাস্যকর বিষয় হইল চিন্তা চর্চার চেয়ে পরচর্চাই এখনও বাঙালির প্রিয় বিষয়। পরচর্চায় আর কিছু না হউক - অন্তত ফেসবুক পরিচিতিটা তো বাড়ে! তাই না জনাব?
July 16 at 7:48am · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
মাহাবুবুর রহমান, বছরখানেব পরে আপনার আবির্ভাব হল আবার। বন্ধুদের বিপদে এসে গেছেন টাইমরি। আপনাকে স্বাগতম। কেমন আছেন?
শেখ হাসিনার দলতো করি না। এখানে শেখ হাসিনার প্রসঙ্গ উত্থাপনের হেতুটা কি? অই ছবিতে যারা হাজির হয়েছেন--সেইসব মহানেরা কি জামাতী তরিকার বাইরে? সেটা নিয়ে কথা বলুন।
July 16 at 9:40am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
আমাকে ‘ভাড়াটে’ লেখার আগে কুলদা জানতে চাননি যে, এই অনুপম বিশেষনে আমার সম্মতি আছে কী না! অন্যপক্ষে, এটাও প্রমাণ করতে পারেন নি: আমি নিশ্চিতই একজন ভাড়াটে লেখক।



ফলে, আমিও ‘কুলদা’ নামটা একটু ‘গুলিয়ে’ ফেলার আগে তাঁর সম্মতি নিতে যাই নি। সারকামস্ট্যানশিয়াল এভিডেন্স-এর কথা ওঠে কী না, তা পরে ভাবা যাবে।... See More



ফলে আমাদের শোধবোধ হয়ে গেছে। আমি আবছা হলেও জানি, কুলদা-র পরিবারের সঙ্গে কী করা হয়েছিলো। কুলদা আমার পরিবার বিষয়ে কিছুই জানেন না। এই একটি অসম ভূমিতে আমি, কুলদা ও আমার, একটি সংলাপ রচনা করছি। এই সংলাপ কাল্পনিক না। কুলদা-র কথাগুলি তাঁর লেখা থেকে হুবহু উদ্ধৃত। আর, আমারটা তো আমার-ই।



আমার একটি অসুবিধা হলো, আমি টানা লিখতে পারি না। লিখতে-লিখতে ভাবি আর ভাবতে-ভাবতে লিখি। এবং একটু পরেই ক্লান্ত বোধ করি। ফলে এই সংলাপ যে অচিরেই শেষ হবে, সে-কথা দিতে পারি না। ক্লান্ত বোধ করলে, নাও শেষ হতে পারে। তবে যদি কুলদা তাঁর কুলদায়িনী বচনে আমায় ক্রমাগত উত্তেজিত করেন, তবে হয়তো শেষ হবে।



এবার বাকিটা লিখি... ? আজ আর শুরু করতে পারবো কী না জানি না। কাল একটু চেষ্টা করবো। তারপর তো কলকাতায় থাকবো না। মঙ্গলবার ফিরে, দেখি মুড কেমন থাকে! আফটার অল, আমি তো আর ‘হায়ার and ফায়ার’-এর ভিত্তিতে কাজ করি না। অলস, প্রাচ্য জীবনযাপন করি। :D
July 16 at 12:38pm · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‎- ‘কবি জয়দেব বসু একজন কবি। বাংলায় কবিতা লেখেন। আমি তার কবিতা খুব বেশি পড়ি নি।’
- খুব বেশি? একটাও কি পড়েছেন? এই প্রশ্ন পোস্ট করার এক ঘন্টার মধ্যে জানালে বাধিত থাকবো।
July 16 at 12:45pm · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‎- এক ঘন্টা শ্রীমান কুলদা-র জন্য বসে থাকার সময় নেই। যদি কয়েকটিও পড়ে থাকেন, তবে আমায় ‘ভাড়াটে’ বলেন কোন যুক্তিতে? আর, যদি কিছুই না-পড়ে থাকেন, তবে আমায় ‘কবি’ বলেন কোন যুক্তিতে? এই প্রত্যেক প্রশ্নের জবাব দিতে হবে। এড়িয়ে গেলে চলবে না। আপনার চিন্তাধারা (থট-প্রসেস) নির্ভর করছে এই সব ছোটো-ছোটো প্রশ্নের উপর যা আপাতদৃষ্টিতে অপ্রাসঙ্গিক। উত্তর দিন, কুলদা?
-
July 16 at 12:56pm · LikeUnlike ·
Other Bepari
Other Bepari
কে কাকে নম্বর দ্যায়, একজন আঁধার বলে তুমি কি আঁধার?

জয়দেব গীতগবিন্দ লিখেছিলেন শুনেছি। জয় জয় দেব হরে! তাইলে এই বসুখানি কি চিজ বটেন? তাইনে নিকি নব মেঘদূত লিখছুইন-- সুনিল গঙ্গ তাইনেরে হেল্লাগি গ্যানপীঠ দিবার প্রস্তাব দিছলাইন হুনছি।

তয় বাজার খরাপ, যমানা ভি খরাব হ্যায়! বই বিক্কিরি হয়না এখুন, আরেক জয়ের লগে হারি গেছে গৈ।
July 16 at 1:00pm · LikeUnlike ·
মাহাবুবুর রাহমান
মাহাবুবুর রাহমান
‎@ Kulada Roy... See More - জনাব, আপনি সম্ভবত ভুল করছেন। আমি কোন দেবতা নই, ফলে আমার আবির্ভাব ঘটার কোন প্রশ্নই উঠে না। হা আপনাদের মতো বন্ধুদের বিপদে না এসে পারি! অনেকদিন যাবত আপনার পোস্টগুলো লক্ষ করতাছি। তাতে দেখলাম আপনার প্রায় ৯০ ভাগ পোস্টেরই বিষয়বস্তু ফরহাদ মজহার। (ফ্যান্টাসি কইরা বলা যায়) এইসব পোস্ট দেইখা আমরা ক্রমশ ফরহাদ মজহার বিষয়ে আগ্রহী হইয়া উঠলাম।...... যাই হোক ফরহাদ মজহার বিষয়ে দেশে অনেকেই লেখে। কিন্তু আমার মনে হইল আপনি মজহার ম্যানিয়ায় আক্রান্ত। ফলে এই ঘোরতর বিপদে আপনার পাশে না দাড়াইয়া পারলাম না।
শেখ হাসিনার দল করেন কিনা তা তো জানি না, তবে শেখ হাসিনার দল করা খুব খারাপ কিছু বলে মনে করি না। কিন্তু আপনার পলিটিক্যাল ভিউজেও তো আমি অধম কোন কিছু মালুম করতে পারলুম না! যাক সে কথা।
কেন হাসিনার প্রসঙ্গ আনলাম? না না হাসিনার বিরুদ্ধে কোন দুরভিসন্ধি নাই, কেননা সেই সাহসও নাই। যে কোন মুহূর্তে গায়েব হইয়া যাইতে পারি (হাসিনা, খালেদা, এরশাদ, নিজামী – যে কারো আমলেই গায়েব হইয়া যাইতে পারি! আমাদের সরকার প্রধানদের সেই ঐশ্বরিক ক্ষমতা আছে)। যে কারণে স্বৈরাচার-বিরোধী আন্দোলনের মহান নেত্রী, জননেত্রী শেখ হাসিনার প্রসঙ্গ আনলাম তা হল - রাজনৈতিক, সামাজিক কিংবা পারিবারিক কারণেও তো অনেক নেতানেত্রী বিরুদ্ধপক্ষের সাথে একই টেবিলে বসে, খায়-দায়, পানাহার করে, আড্ডা করে। এখন শেখ হাসিনা যদি তার রাজনৈতিক কৌশলগত কোন কারণে নিজামীদের সাথে একই টেবিলে বসেন (অতীতে একাধিকবার বসেছেনও) তবে কি তিনি জামাতী হয়ে যাবেন?!
এই ছবিটি একটি সামাজিক অনুষ্ঠানের, আপনিও হয়ত তা জানেন। ছবির প্রেক্ষাপট উহ্য রেখে একটি ইউনিভার্সেল কোশ্চেন ছুইড়া দিছেন! এটা কি আপনার অজ্ঞতা না অসততা?
আপনার উদ্দেশ্য যদি সৎ থাকে তো মজহারের চিন্তার ত্রুটিগুলা ধরাইয়া দেন। বিভিন্ন লেখা থেইকা বিক্ষিপ্তভাবে তুইলা দিয়া, হায় হায় ফরহাদ মজহার জঙ্গি হইয়া গেছে মাতম তুইলা বুক না চাপড়াইয়া তার চিন্তাকে চিন্তাগতভাবেই পাল্টা আঘাত করুন। যদি আমরা দেখি যে আপনিই সঠিক তো কেন আমরা আপনার চিন্তাকে গ্রহণ করব না? আমরা তো আর মৌলবাদি নই, আমরা যে কোন নতুন চিন্তাকেই গ্রহণ করতে প্রস্তুত।
এই কথার উত্তরে আপনি হয়ত বলতেই পারেন, আপনি তো মিয়া মৌলবাদিই, আপনি ফরহাদ মজহারের পক্ষে কথা বলেন। অর্থাৎ ফরহাদ মজহারের চিন্তার অনুসারী হওয়ার ফলে জোর কইরা মৌলবাদি বানাইয়া দিতে পারেন। আপনার বিগত পোস্টগুলাতে সেই রকম ইংগিতই পাইছি। এমন কি আপনি পারলে জোর কইরা সুব্রত দা’কেও (সুব্রত অগাস্টিন গোমেজ) জামাতী বানাইয়া দেন। সুব্রত দার প্রসংগ একারণেই টানলাম, তিনি কি জানেন না জামাত ক্ষমতায় আসলে তার ধর্মের লোকজন কি কি অধিকার থেকে বঞ্চিত হওয়ার সম্ভবনা আছে। তিনি ধর্ম মানুন আর না মানুন, তার রক্তের আত্মীয়স্বজন তো নানা রাষ্ট্রীয় অসুবিধার সম্মুখীন হইতে পারে। কবি জয়দেব বসু, কমিউনিস্ট পার্টির জন্য যার ব্যক্তিগত ত্যাগ-তিতীক্ষা, লড়াই-সংগ্রাম আছে তারেও জামাতী কাতারে ফালাচ্ছেন! যাক, এই রকম যারে তারে জামাতী বানাইয়া দিলে - কোন দিন জানি কইবেন এদোয়ার্দ সাঈদও জামাতী ছিল।
ও হ্যা ভাই, আপনি 'তরিকা' শব্দটা ব্যবহার করলেন কেন? আপনিও কি জামাতী?
July 16 at 1:20pm · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‎-‘এই কবি জয়দেব বসু, গৌতম চৌধুরী, কবি রণজিৎ দাশ--এরা ভাড়া খাটতে পছন্দ করেন।’
- এখানেও আমার বলার থাকতো, কিন্তু আপাতত থাকতো না, যদি আমার নাম এখানে না-থাকতো। প্রমান দিন যে, আমি ‘ভাড়া খাটতে পছন্দ’ করি? প্রমাণ না-দিতে পারলে আমি যদি আপনাকে বলি ‘কুলটা’, তাতে আপনার আপত্তি করার কী আছে? যুক্তি দিন? তার পরেও বলার আছে। ইতিহাস একদিন বলবে যে... See More, বাকি দুই ‘কবি’ আমাকে কখনো লেখক বলেই স্বীকার করেন নি। তাতে কী? কোন গণতন্ত্রে ঠিক হয়েছে যে, মাত্র দু-চার জনের মতেই সব নির্ধারিত হবে? কোন গণতন্ত্রে ঠিক হয়েছে যে, যাঁরা আমাকে লেখক বলে স্বীকার করেন না, তাঁরা অন্যায্যভাবে আক্রান্ত হলে আমি তাঁদের পক্ষে বলতে পারবো না? আমোদে লাফাবো? সেটা তাঁরা করতে পারেন কী না জানি না । আমার বামপন্থা আমায় তা শেখায় নি।
July 16 at 1:28pm · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
এবার এক-এক করে আসি। গৌতম চৌধুরি-কে ‘ভাড়াটে’ বলার পক্ষে কোন যুক্তি কুলদা-র কাছে আছে? আমার কথা ছেড়ে দিন, আমি পছন্দমত কামাই। একটা কামাইও অবশ্য দেশের বাইরের না। কিন্তু কাগজ বিক্রেতা (পাব্লিশ অর পেরিশ) কুলদা কী করে জানলেন, গৌতমের নিজেকে বেচার দায় পড়েছে? নিজের পক্ষে তথ্য তো দিতে হবে, কুলদা!
July 16 at 1:52pm · LikeUnlike ·
Other Bepari
Other Bepari
joydev kobita ja-i likhuk, bangla godyo-ta ekdom pare na. lekhar ki chhiri!
July 16 at 1:58pm · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
গৌতম কাউকে প্রেমপত্র পাঠিয়েছেন? পাঠাতেই পারেন। এটা একান্তই ব্যক্তিগত ব্যাপার। এতে আপনি কোথা থেকে আসছেন কুলদা-ফাশিস্ত? আপনি কি নিশ্চিত? পক্ষে আদালত-গ্রাহ্য প্রমাণ কই? আমি যদি সাম্প্রতিক সাক্ষ্য ও পুরোনো দিনের চিঠি দেখিয়ে প্রমাণ করি যে, সেই লেখিকা একদা আমায় প্রেম নিবেদন করেছিলেন? অবশ্য আপনি নাম করেন নি, কাজেই আমিও করলাম না। দু’জনে যে একই লোকের কথা বল... See Moreছি, এমনটা নাও হতে পারে। :D



রুচি-শিক্ষা যে আপনি পান নি, কুলদা, এটা আপনার পাশের বন্ধুটিও জানেন। মুখ ফুটে বলেন না, এই মাত্র। আপনি চাষ-বাস নিয়ে অনেক পড়েছেন ও পড়ছেন এটা অনস্বীকার্য। কিন্তু আপনার অভ্যন্তরে আছে এক জীঘাংসা। যার প্রাথমিক যুক্তি আছে। কিন্তু, শেষ যুক্তি নেই। আমি চাই, সেই জীঘাংসা আমার উপর বর্ষিত হোক। আপনার বানান-রহিত বাক্যবাণে।



তাতে আমার কোনো ক্ষতি নেই, আপনার মুক্তি আছে। উপমহাদেশ কেন একজন ভালো কৃষিবিজ্ঞানীকে হারাবে?
July 16 at 2:18pm · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‎@জয়দেব বাবু, বাংলাদেশের মানুষ রিঙ্কন্ডিশনড গাড়ি ব্যাবহার করে বলে ঠাট্টা করবেন না। আমরা ধার করে হলেও ঘি খাই, ভাল জিনিস খাই, পরি। ঘটিদের মতো একদিন ঘি খেয়ে ছ মাস আঙ্গুলের গন্ধ শুঁকি না।
July 16 at 2:21pm · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
koiyen na katta, guray hasbo... :D
July 16 at 2:21pm · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
ধার করে ঘি খাওয়া? শোধ করে কে? দাতা দেশগুলি তো? তারা কি মাগনা বেচে? না কি, বিনিময়ে ল্যাংটা করে দেয়? এই সব কথা শুধু ধান্দাবাজ-দের মুখে মানায়।
July 16 at 2:27pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
কবি জয়দেব, ভাড়াটে বলা হয়েছে এ কারণে যে, আপনি বাংলাদেশের মৌলবাদি তাত্ত্বিক ফরহাদ মজহারের সঙ্গ নেন। বিনা পারিশ্রমিকে তার মত চিজের লেজুড় ধরতে কোনো কমিউনিস্ট ও রাজী হবেন এটা শয়তানও বিশ্বাস করবে না। আপনার মেইল বলেছিল যে আপনি তার লগে ঘনিষ্ট আছেন? কি প্রকারে?
ফরহাদ কী চিজ এ বিষয়ে আপনার চাহিদা মত তথ্য সরবরাহ করা হয়েছিল। আপনার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায় না... See Moreই। আর একই প্রকারে কবি গৌতম চৌধুরী আমার কাছ থেকে তথ্য সংগ্রহ করে পরেই ঘোষণা করলেন--বিভাগোত্তরকালে দুই বাংলায় তার মত জীবিত দার্শনিক, সুফি, কবি আর নাই...ইত্যাদি ইত্যাদি এবং তিনি তাকে কবিতা উৎসর্গ করে দিলেন? ফম-এর শিষ্যদের নামে মহাকবিতা লিখে ফেললেন। বৃক্ষ তোমার নাম কি?--ফলে পরিচয়।

বাল থ্যাকারের মত লোকের খোঁজ খবর না নিয়েই কোন কমিউনিষ্ট তার দাওয়াত কবুল করবেন কি প্রকারে--এই প্রশ্নের উত্তর দিন কবি জয়দেব।
রণজিৎ দাশ বাবু খুব ভাল। তিনি দুই বাংলার শ্রেষ্ঠ কবিতায় ভূমিকাতে বাংলাদেশে কবিতা বিষয়ে যা বলেছেন--তা ফম-র তত্ত্বই। আর সাজ্জাদ শরীফ কি ওনাকে ফ্রি লেখাইছেন এইনব মৌলবাদি তত্ব? সাজ্জাদ কে? কি তার পরিচয়? বলেন।

আপনার কল্পনার নিজস্বতা নাই। আমার নামের বিকৃত শব্দটি আপনি ধার করেছেন ফরহাদের শিষ্যদের কাছ থেকে। প্রমাণ হয়--এত কম কল্পনা শক্তি নিয়ে বড় কিছু হওয়া অসম্ভব। আপনার কবিতা পড়ে এ সত্য বোঝা আমার কমপ্লিট।

ভাল লাগল এই বয়সেও আপনাদেরকে মেয়েরা প্রেমপত্র পাঠায় এই প্রতিভার আকর্ষণে। কপাল আপনাদের! ভালবাসতে থাকুক। আপনার বদলে গৌতম উত্তর দিলে খুশী হতাম।

আর বানান নিয়ে কী করব ভাই, অশিক্ষিত শুদ্র মানুষ, বসুবাবুরা আমাদেরকে ক্ষমাঘেন্না করবেন কেন? কারণ আমিতো ইচ্ছে করে বাংলা ভাষাকে ভৃত্য বেরাদরদের মত অকার্যকর করার সংগ্রামে নামি নাই। ভৃত্যদের উচ্চিংড়ে বাংলা শুনে বলেন, বাহ। ভাঙা আয়নায় বাংলার মুখ দেখে আহ্লাদিত হন। আমাগো বেলায় ব্যাকরণের ষাঢ় তাক করে দেন। ব্রাভো।

কবি জয়দেব, আপনি বলেছেন আমাকে উদ্দেশ্য করে--'উপমহাদেশ কেন একজন ভালো কৃষিবিজ্ঞানীকে হারাবে?''--এটা আপনি আমাকে থ্রেট করলেন? ব্যাখ্যা দিন।

মাহবুবুর রহমান, আপনার আগমনী আমোদিত হচ্ছে চারিদিক। তরিকা শব্দটি কি কারও বাপের সম্পত্তি? আমি ফরম-র বিষয়ে প্রয়োজনীয় ব্যাখ্যা দিয়েছি বিভিন্ন সময়ে। তাকে বিনা তথ্যে চ্যালেঞ্জ করা হয় নাই। নিজামীদের লগে কারা বসেন রেগুলার? কারা বলেন, একাত্তরে মুক্তিযোদ্ধারা সন্ত্রাসী?
July 16 at 3:13pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
জয়দেব বাবু, আপনি আপনার দেশের কথা ভাবেন। আমার দেশ নিয়ে ভাবনার লোক আছে। কখনো কি বলেছে আমাদের কেউ যে, আপনার দল--পশ্চিবঙ্গকে লুটেপুটে খেয়েছে? আপনার দলকে মানুষ ডান্ডাবাজ ছাড়া কেউ কিছু মনে করে না? পার্টির লোকজনকে ডোনেশন দেওয়া বিনা স্কুল মাস্টারীও জোটে না?

যে দেশের কমিউনিস্টরা আমার দেশের মৌবাদিদের সঙ্গে বন্ধত্ব করে---তাদের মুখে এসব কথা মানাইছে না গো।
July 16 at 7:20pm · LikeUnlike ·
Momin Munna
Momin Munna
http://facebook-chat-emoticons.com/emoticons/fb_sunglasses.png
July 17 at 12:30am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‘কবি জয়দেব, ভাড়াটে বলা হয়েছে এ কারণে যে, আপনি বাংলাদেশের মৌলবাদি তাত্ত্বিক ফরহাদ মজহারের সঙ্গ নেন।’

- সঙ্গ নিই, বলতে যদি বোঝায়, প্রায় বছর দশেক আগে আমাদের শেষ দেখা, তাহলে অবশ্যই নিই। এতে আমার কোনো অনুতাপ নেই।
July 17 at 10:12am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‘বিনা পারিশ্রমিকে তার মত চিজের লেজুড় ধরতে কোনো কমিউনিস্ট ও রাজী হবেন এটা শয়তানও বিশ্বাস করবে না।’

- মাফ করবেন, আমি কোনো ঈশ্বর-শয়তান ধরণের খ্রিস্টীয় বা মুসলমান ধারণায় বিশ্বাসী না। আমি যদিও হিন্দুও না, তবু আপনার জানার জন্য বলি, হিন্দুদের মধ্যে কোনো শয়তানের ধারণা নেই।
July 17 at 10:17am · LikeUnlike · 1 personLoading... ·
Joydev Bosu
Joydev Bosu
‘ আপনার মেইল বলেছিল যে আপনি তার লগে ঘনিষ্ট আছেন? কি প্রকারে? ’

- প্রকারটি সহজ। আমার মনে হয়েছিলো, এতদিনের যোগাযোগহীনতা সত্ত্বেও তিনি আমার সঙ্গে কথা বলতে গররাজি হবেন না। তার রাজনৈতিক ব্যাখ্যা আপনি খুঁজে বেড়ান। আমার সরল উত্তর হোলো, বুদ্ধিমান লোক অন্তত কিছুটা বুদ্ধিমান লোক পেলে কথা বলার আরাম পায়।
July 17 at 10:17am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‎- ‘ফরহাদ কী চিজ এ বিষয়ে আপনার চাহিদা মত তথ্য সরবরাহ করা হয়েছিল। আপনার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায় না...’

- যাওয়ার কথাও না। কারণ, তথ্য ক্রস-চেক করা হয় নি। আমার স্বভাবগত আলস্য এর একটা কারণ হতে পারে। আপনি বলবেন আর আমি কাবা-কাশি জ্ঞানে মেনে নেবো, এটা তো হতে পারে না!
-
July 17 at 10:18am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‘বাল থ্যাকারের মত লোকের খোঁজ খবর না নিয়েই কোন কমিউনিষ্ট তার দাওয়াত কবুল করবেন কি প্রকারে--এই প্রশ্নের উত্তর দিন কবি জয়দেব।’
-
-
- ঠিক। খোঁজ না নিয়ে দাওয়াত কবুল করা ঠিক না। কিন্তু খোঁজ নিয়ে কবুল করা যেতে পারে। বালাসাহেব ঠাকরেরও নিজ পক্ষে কিছু বলার থাকতে পারে। সেটাও শোনা উচিত। মানা, না-মানা আমার ব্যাপার। মাফ করবেন, এটাকেই বলে গণতন্ত্র। ভারতে এটার চর্চা আজো চালু আছে।
... See More
-
July 17 at 10:21am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‘আপনার কল্পনার নিজস্বতা নাই। আমার নামের বিকৃত শব্দটি আপনি ধার করেছেন ফরহাদের শিষ্যদের কাছ থেকে। প্রমাণ হয়--এত কম কল্পনা শক্তি নিয়ে বড় কিছু হওয়া অসম্ভব। আপনার কবিতা পড়ে এ সত্য বোঝা আমার কমপ্লিট।’
-
- তা হলে তো চুকেই গেলো। বাকিটা ইতিহাসের জন্য তোলা থাক।
July 17 at 10:22am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‘ভাল লাগল এই বয়সেও আপনাদেরকে মেয়েরা প্রেমপত্র পাঠায় এই প্রতিভার আকর্ষণে। কপাল আপনাদের! ভালবাসতে থাকুক।’
-
- সে আর বলবেন না স্যর! মেয়েদের নিয়ে আর পারা গেলো না! বুড়ো হয়ে গেছি, তাও বোঝে না! আচ্ছা, এটাও কি ফরহাদ মাজহারের ষড়যন্ত্র?
July 17 at 10:22am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‘কবি জয়দেব, আপনি বলেছেন আমাকে উদ্দেশ্য করে--'উপমহাদেশ কেন একজন ভালো কৃষিবিজ্ঞানীকে হারাবে?''--এটা আপনি আমাকে থ্রেট করলেন? ব্যাখ্যা দিন।’
-
- আপনি কি ভাবছেন আমি আপনাকে খুন করার হুমকি দিয়েছি? হায় রে, সে ক্ষমতা আমার কোথায়? থাকলেই বা কারণ কী? আমার সরল বক্তব্য ছিলো এটাই যে, এই জীঘাংসা মনে পুষে রাখলে অচিরেই আপনি মানসিক স্থৈর্য হারাবেন। সেটা আমাদের কাম্য না।
July 17 at 10:23am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‎- ‘জয়দেব বাবু, আপনি আপনার দেশের কথা ভাবেন। আমার দেশ নিয়ে ভাবনার লোক আছে। কখনো কি বলেছে আমাদের কেউ যে, আপনার দল--পশ্চিবঙ্গকে লুটেপুটে খেয়েছে? আপনার দলকে মানুষ ডান্ডাবাজ ছাড়া কেউ কিছু মনে করে না? পার্টির লোকজনকে ডোনেশন দেওয়া বিনা স্কুল মাস্টারীও জোটে না?’
-
- ঠিক, এইসব প্রশ্ন আমাকে করার আগে ফেনি-র জয়নাল হাজারি-কে করলে হোতো না? চ্যারিটি বিগিনস এট হোম।
July 17 at 10:24am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‎- আচ্ছা, আপনি তো আমার করা প্রশ্নগুলোর কোনো জবাব দিলেন না? উত্তর নেই নাকি?
July 17 at 10:31am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‎- ‘ছোট বেলার থেকেই আমার সঙ্গী ছিল একটি কুকুর। নাম ভুলু। আমার জীবনের প্রথম গল্পটি লিখেছি এই ভুলু কুকুরটি নিয়ে।’
আপনার এই কথাটিতে মনে পড়লো। শরৎচন্দ্রের প্রিয় কুকুরের নাম ছিলো ভুলু। আর, শরৎচন্দ্রের এক বিরাট চামচা ছিলেন, তাঁর নাম অবিনাশ। কালে-কালে ভুলু মারা গেলো। তখন শিব্রাম চক্কোত্তি মশায় শরৎচন্দ্র-কে একটি চিঠি দিয়েছিলেন। তাতে লেখা ছিলো: ‘ভুলু-র বিনাশ নাই, ভুলু অবিনাশ।’
আপনার ক্ষেত্রে ভুলু কে জানি। অবিনাশ কে জানি না। আপনি নিজে না তো?
July 17 at 10:33am · LikeUnlike ·
Other Bepari
Other Bepari
বাহবা বাহবা ভোলা ভুতো হাবা খেলিছে তো বেশ! এভারেজ বাংলাদেশি আর এভারেজ পশ্চিমবঙ্গীয়র চেহারার দিকে তাকালেই বুঝবেন অর্থনৈতিকভাবে কারা ভাল আছে। দিল্লির গোলামদের মুখে, হিন্দির ভৃত্যদের কাছে স্বাধীনতা আর গণতন্ত্রের সবক নেয়া লাগবে না। আরে মশাই, আপনারা তো বাঙ্গালি-ই নহেন, ভারতীয়; আমরা ৪৭-এ ভারতীয়ত্ব ছেড়েছি, ৭১-এ পাকিস্তানিত্ব। পারলে ভারাতীয়ত্ব ছেড়ে পরিপুর্ণ বাঙ্গালি হয়ে আসুন। অবাঙ্গালীর সাথে অত কথা কী?
July 17 at 12:04pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
জয়দেব, আপনার সকল প্রশ্নের উত্তর একটি জায়গাতেই আছে। তাহল--আপনি আমার তথ্য যাচাই না করে বিশ্বাস করবেন না। আপনি ফরহাদকে না জেনেই তার লগে বছর দশেক আগে শেষবার দেখা করেছেন। কিন্তু আপনি আমাদের ফেনীর জযনাল আবেদিনকে জানেন। আমাদের গণতন্ত্র সম্পর্কে বিস্তর ধারণা রাখেন। অথচ ফরহাদ সম্পর্কে এখনো অন্ধ বিশ্বাসে আছেন। এই কথাটার মাজেজাটা কি?
July 17 at 1:14pm · LikeUnlike ·
মাহাবুবুর রাহমান
মাহাবুবুর রাহমান
‎@ Kulada Roy... See More, না তরিকা শব্দটা কারো বাপের সম্পত্তি নয়, শব্দটা আরবি কিনা। অন্যরা আরবি-ফারসি শব্দ ব্যবহার করলে তো আবার আপনারা প্রগতিশীলরাই মৌলবাদী বলেন, তাই বললাম আর কি?
যদ্দূর আপনার নোটস দেখেছি তাতে তো কোথাও মজহারের যুক্তির ত্রুটিগুলো তুলে ধরতে দেখিনি। যা দেখেছি তার সবই হচ্ছে মজহারের রাজনৈতিক তৎপরতার গোয়েন্দা-টাইপ তথ্য প্রদান অথবা পাপারাজ্জিসুলভ ফটো প্রদান এবং তারপরে জাতির বিবেকের কাছে প্রশ্ন ছুড়ে দেওয়া।

‌‘‘নিজামীদের লগে কারা বসেন রেগুলার? কারা বলেন, একাত্তরে মুক্তিযোদ্ধারা সন্ত্রাসী?’’

আবারও একটি চিরন্তন, অনিবার্য ও উচ্চমার্গীয় দার্শনিক প্রশ্ন ছুইড়া দিছেন! আহা কিভাবে যে আপনাদের চিত্তে মুর্হুমুহু এত প্রশ্ন উদিত হয়, এত চিত্ত-চাঞ্চল্য (দুর্মুখেরা যারে বলেন চিত্তবিকার) হয়!
আপনার প্রশ্ন তোলার ধরনটাও একদম সেইরম (সেই রকম)! সাইদীরা ওয়াজ মাহফিলে যেইরম প্রশ্ন তোলে।
আমার জানা মতে নিজামীদের লগে আমেরিকান অ্যাম্বাসেডর, ব্রিটিশ হাইকমিশনাররা রেগুলার বসে।

মৌলবাদীদের মতো আপনিও মনে করেন শব্দের অর্থ নির্দিষ্ট। ফলে সন্ত্রাসের অর্থ আপনার কাছে নির্দিষ্ট থাকাটাই স্বাভাবিক। সমস্যাটা হইল আপনাদের গায়ে আধুনিকতার লেবাস লাগানো থাকে, ফলে আপনাদের মৌলবাদিতা সহজে ধরা পড়ে না।
যাই হোক আপনি যদি সত্যি মজহারের চিন্তাকে চ্যালেঞ্জ (!) করে থাকেন তবে এইখানেই (পরবর্তী মন্তব্যে) দু-একটা লিংক দেন তো দেখি তার নমুনা।
অন্তত ফরহাদ মজহারের বিরোধিতা করার জন্য হলেও দীর্ঘজীবী ও বুদ্ধিজীবী হোন, এই কামনা।
July 17 at 1:56pm · LikeUnlike ·
সত্যান্বেষীর পাতা
সত্যান্বেষীর পাতা
নেতাজি সুভাষের কন্যার ৭১ এর গণহত্যায় পাকি আর্মির সমর্থনে বিতর্কিত বই লেখার কথা মনে পড়ে গেল।
July 17 at 10:48pm · LikeUnlike ·
Jayati Banerjee
Jayati Banerjee
joydebda atyonto dokkho pai apnar amulyo somoy eisob faltu bishoye nasto korchhen dekhe.ekjoner nam balun to je esob sune apnake koutuholi hoye antoto satyota jachaier chesta koreche! tobe sabdhan bangladesher mohilakuler mauroshipatta 1jon niye bose achhen.karoke mail pathalei kintu tara bidesher ekjonke sekotha janabe! prem oti kharap jinish ... See Moretader kache.borong rokta rokti cholte pare.apni sekhane ki korben!evabe je bikhyato hoya jayna ta era hoyto bojhena,abar ekdol chamcha achhe jara ei lokta jai sap byang likhuk aha re baha re kore.apni doya kore eshobe matha ghamaben na.
July 18 at 12:32am · LikeUnlike ·
Nury Afrin
Nury Afrin
জয়তী ব্যানার্জী, প্রেম তাহলে ভাল জিনিস--একথাটা আপনার নিহক হতে বুঝতে পারা যাচ্ছে। কারণ এর আগে তা কেউ বুঝতে পারেন নাই বা জানাতে পারেন নাই। প্রেম ছাড়া দুনিয়া অচল বলে আপনার লেখা থেকে বুঝতে পারছি।
আপনি ঠিকই বলেছেন, এইসব লোকজন খুব খারাপ। ইহারা অতি সাপ ব্যাঙ লিখে লিখে মেয়েদের পটায়--যেমন আপনি পটেছেন বলেই বোধ হচ্ছে।
জয়দেব বসু নামের এই কবি তাহলে ভুলু ভুলু হতে পছন্দ করছেন মনে হচ্ছে তার শরচ্ছন্দ্রীয় গল্পটা পড়ে। আর জনাব কুলদা রায়কে অবিনাশ বলা যেতে পারে।
July 18 at 12:41pm · LikeUnlike ·
Other Bepari
Other Bepari
আহারে বাহারে, কুলকামিনীরা এইবার কোমর বাঁধিয়া নামিল বলিয়া! আর প্রেম এমনি উমদা চীয, যাহার উল্লেখেই অনেকের কারবার হয়া যায়। জয়দেব বাবু কলির কেষ্টঠাকুরটি হয়া মন মজায়াছেন বঙ্গ রমনীদের (পঃ বঙ্গিয়), কিন্তুক বাঙ্গালদেশে খুব সুবিধা হইবে না। এখানকার মরদরা যথেষ্ট virile. জয়তী বারুজ্জি বসুঠাকুরকে সামলায়া রাখেন, নইলে বংশাইল্লা বংশদন্ড তেনার গরদ্দানে পড়িবেক।
July 18 at 1:27pm · LikeUnlike ·
Pablo Shahi
Pablo Shahi
arachinar ay lakha ..amake bishonno koreche
Monday at 7:14am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
জয়দেব, আপনার সকল প্রশ্নের উত্তর একটি জায়গাতেই আছে। তাহল--আপনি আমার তথ্য যাচাই না করে বিশ্বাস করবেন না। আপনি ফরহাদকে না জেনেই তার লগে বছর দশেক আগে শেষবার দেখা করেছেন। কিন্তু আপনি আমাদের ফেনীর জযনাল আবেদিনকে জানেন। আমাদের গণতন্ত্র সম্পর্কে বিস্তর ধারণা রাখেন। অথচ ফরহাদ সম্পর্কে এখনো অন্ধ বিশ্বাসে আছেন। এই কথাটার মাজেজাটা কি?

কে আপনাকে এই তথ্য দিলো য... See Moreে, আমি ফরহাদ মাজহার সম্পর্কে বিশ্বাসের অন্ধতায় আছি? আমি শুধু প্রশ্ন করেছি: তাঁর কথা শোনায় কী দোষ? কথা বলার অধিকার যেমন গণতন্ত্রের শর্ত, কথা শোনার অধিকারও তাই। আমি তো আপনার কথাও শুনেছি ও শুনছি। তাহলে ফরহাদের কথাই বা শুনবো না কেন? কার কথা কতোটা মানবো সেটা আমার বিচার। এ জন্য আমাকে কুকুর বলা হলে তাতে আমার আপত্তি নেই। ইংরেজিতে একটা কথা আছে: ওয়াচডগ অফ ডেমোক্র্যাসি।



যাই হোক, আমার ছোট্ট একটা ভুল হয়েছিলো। শরৎচন্দ্রের কুকুরের নাম ‘ভুলু’ ছিলো না। ছিলো ‘ভেলু’।
Monday at 10:46pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
আমি একটি গল্প লেখা নিয়ে ব্যস্ত ছিলাম। এ কারণে আপনার অনেক বলার--অতিবলার উত্তর দেই নি। কাল দেব। আশা করি ভুলু আর ভেলুর ভুলটি নিয়ে আলাপ হবে ভেলপুরী রাগে। সঙ্গে থাকুন।
Tuesday at 12:10am · LikeUnlike ·
Mohammed Khairuzzaman
Mohammed Khairuzzaman
sobi jeno sobi noy, onek kota-kub valo laglo- pranobonto ek album
Tuesday at 10:23am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
আমি একটি গল্প লেখা নিয়ে ব্যস্ত ছিলাম। এ কারণে আপনার অনেক বলার--অতিবলার উত্তর দেই নি। কাল দেব। আশা করি ভুলু আর ভেলুর ভুলটি নিয়ে আলাপ হবে ভেলপুরী রাগে। সঙ্গে থাকুন।

-যা যা আপনার করার কথা না, তা নিয়েই এত ব্যস্ত থাকেন বলেই যত ঝামেলা। যাই হোক, সঙ্গে আছি……
Tuesday at 1:48pm · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
মনু মহারাজতো দেখি ঠিকই বলেছেন। সবার সব কিছু করার অধিকার নেই। শুদ্র যেন শুদ্রত্ব ক্রস না করে। ওর কানে সিসে ঢেলে দাও। ওর জিব কেটে দাও। ওর আঙুল কেটে দাও।
আপনি যে বললেন--'যা যা আপনার করার কথা না'--খুব অসাধারণ বলেছেন। আর ঝামেলা শব্দটি বসিয়েছেন ঠিক ঠিক জায়গায়। এই ঝামেলা মনু মহারাজ পছন্দ করতেন না। তিনি বলতেন--যারা এই সীমা লঙ্ঘন করতে চায়--তাদেরকে কিছু মা... See Moreল কড়ি দিয়ে ঠাণ্ডা কর। আর তাতে না থামলে--কর্ণিককে স্মরণ কর। কর্ণিক দুযোর্ধনকে বলছেন, মহারাজ--আপনার প্রতিপক্ষের প্রতি কোন করুণা আপনার জন্য মরণ ডেকে আনতে পারে। সুতরাং--ওকে বিনা দ্বিধায় শুরুতেই খ্যাচ। বেড়ে বলেছেন জয়দেব বসু। এই না হলে আপনি।
এখন বলুন, কি কি করার কথা নয় আমার? তার একটি তালিকা দিন। দেখি কী করা যায়।

আপনি আমার কয়েকটি বৈশিষ্ট্য আবিষ্কার করেছেন।--
১) আমি লেখাপড়া জানি না। মুর্খ কিসিমের লোক। আপনার ধারণা ১০০% ঠিক। কী হবে এই ইগোসর্বস্ব লেখাপড়া শিখে। যে লেখাপড়া মানুষকে তার মানবিক আদর্শ থেকে বিচ্যুত করে অমানুষের প্রতি প্রেমে পড়তে বলে--বর্বরতাকে সভ্যতা বলে সার্টিফিকেট দিতে প্ররোচিত করে--সে লেখাপড়া যে শিখতে পারি নি--সেজন্য আমি আনন্দিত।
২) আমার কুলদা নামটির বদলে বলেছেন--এই লোকটি কুলটা। 'যা যা আপনার করার কথা না' বলে আমার সীমাটি আপনি নির্দেশ করে বলেছেন যে উক্ত সীমা লঙ্ঘন করে আমি ইতিমধ্যেই শুধু ধর্মদ্রোহীই নই--বর্ণদ্রোহীর পরিচয় দিয়ে ফেলেছি--আমার নিজ কুলের ধর্মকে বিসর্জন দিয়ে অন্যকুলের দিকে কিঞ্ছিৎ যাত্রা করার অপচেষ্টা করেছি--সেটাতো আমার কুলটাগিরিই। এই অভিধাটি ইতিপূর্বে কবি সুব্রত অগাস্টিন গোমেজ আমাকে দিয়েছিলেন। আর ফরহাদের নয়া শিষ্য সোহেল হাসান গালিবও দিয়েছিলেন। রাজাকাররা এই গালিটি আমাকে দিয়ে থাকেন যখন তাদেরকে প্রতিরোধ করে বসি আমরা কেউ কেউ--তখন আমাকে রাজাকাররা--রাজাকারদের সুফি বিপ্লবী ফরহাদও এটা বলে থাকেন। আপনি তাদের কথাটা পুনুরুচ্চারণ করেছেন মাত্র। এইখানে আপনার কৃতিত্ব নাই। আপনি কল্পনাশক্তি ব্যবহার করে অন্য আরেকটি লাগসই এবং টেকসই অভিধা সৃজন করতে পারতেন। এই জন্যই আমি বলেছিলাম, আপনার কল্পনাশক্তি নাই। তবে হবে--আশা করা যায়। আপনার লাইন ঠিক আছে।
৩। 'আমরা বাঙালি' নামে কলকাতার যে বুড়ো মৌলবাদিদের সদস্য হিসাবে আমাকে বর্ণনা করছেন--আমি কিন্তু শুনে অবাক হই নি। রবীন্দ্রনাথের শ্রাদ্ধের একমাত্র অধিকারী সাদ কামালী আমার বান্ধবী ঋষিকাকেও ঠিক এই কথাটি বলেছিলেন। তবে আপনার মতো ঘুরিয়ে নয়--সরাসরি বলেছেন--কুলদা হলেন শিবসেনার সদস্য। দেখেন, ফরহাদীয় লোকজনের সঙ্গে আপনার উচ্চারণের কী অসাধারণ মিল--করে ঝিলমিল। মুক্তিযুদ্ধের রাজনীতিটা তুলে ধরলেই সাদ কামালীরা ভারতের দালাল-- বাংলাদেশী হিন্দু নামযুক্ত হলে শিবসেনার সদস্য বলে গালি দেন। আপনিও তাই করেছেন। সাদ কামালীরা বাংলাদেশী--আপনি স্বাধীন ভারতের একটি অঙ্গরাজ্যের পরাধীন নাগরিক। আপনাকে শুধুমাত্র ভাড়াটে বলার কারণে সাদ কামালীদের মত একই ভাষাবন্ধ ব্যবহার করছেন। কী কারণে এই মিল? এর গোপন রহস্যটি কি? সেটা কি ভাড়া হওয়া নয়?
Yesterday at 10:57am · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
৪) আপনার ক্রোধ এত বেশি হয়েছে যে, আমাকে ভুলু কুকুর বলে অভিধা দিয়েছেন। বলেছেন শিব্রামের বয়ানে। আপনার শিক্ষা এবং রুচির প্রশংসা করছি। ভাগ্যিস এই শিক্ষাটা আমি অর্জন করি নি।
একটা কথা মনে পড়ছে। আমাদের দেশের চিনাবাদাম রাজনীতিকরা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকে দুই কুকুরের লড়াই হিসাবে বর্ণনা করে পাকিস্তানীদের পক্ষে কেউ মুরগী সাপ্লাই দিয়েছিলেন। কেউ কেউ ভুট্টো সাহে... See Moreবকে চিঠি লিখে অনুরোধ করেছিলেন কিছু মালটাল পাঠাতে। ফরহাদ মজহারও সেই ঘরানারই লোক। তো, তার মতো জ্ঞানী লোকের জ্ঞানী বন্ধুজন আপনি-- মুক্তিযুদ্ধের পক্ষের লোক হিসাবে আপনি আমাকে তাদের কথাটাই তো বলবেন, তাই না। আপনার অন্যায় দেখছি না আপনার। এই যে আমাকে অবিনাশী কুকুর বললেন আমাকে, এটা কি ফ্রি বলেছেন? বলতে রাজী হয়েছেন?
Yesterday at 11:13am · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
বাংলাদেশে গণতন্ত্র নিয়ে আপনি কঠাক্ষ করেছেন। অন্যের দিশের আভ্যন্তরীণ বিষয়াদি কথা বলার অধিকার নিশ্চয়ই আপনার থাকতে পারে। এটাকে আপনি বলেছেন গণতন্ত্রের শিক্ষা।
আপনাদের কপাল খুবই ভাল। আপনারা ১৯৪৭ নিয়ে তুষ্ট ছিলেন। আমাদের দেশের মানুষ কিন্তু সেটা থাকে নি।
তারা ভাষার জন্য সংগ্রাম করেছেন। প্রাণ দিয়েছেন। ভাষার দাবীকে প্রতিষ্ঠিত করেছেন।
আমাদের দেশের মানুষ রব... See Moreীন্দ্রনাথকে অন্তরে ধারণ করেছেন। যখন রবীন্দ্রনাথ আপনার দেশে দেওয়াল বন্দি হয়ে উঠছিল--ঠিক তখনি আমাদের দেশের লোকজন রবীন্দ্রনাথকে সূর্যের মতো ধারণ করেছেন--নিয়ে গেছেন উন্মুক্ত প্রান্তরে, মাঠে ঘাটে--মানুষের মাঝে। । তার ভেতরের বাঙালিত্বকে সামনে নিয়ে এগিয়ে গেছেন। আপনারা কী করেছেন?
আমাদের দেশের লোকের মত আপনারা পাকিস্তানী উপনিবশবিরোধী আন্দোলন করেছেন? মুক্তিযুদ্ধ করেছেন? সামরিক শাসন বিরোধী আন্দোলন করে গণতন্ত্রকে আপন মহিমায় ধারণ করেছেন আপনারা? আপনাদের কি কোন উদাহরণ আছে এ রকম কোনো মহতি আন্দোলন সংগ্রামের? আমাদের দেশে কি নন্দীগ্রাম আছে কমরেড জয়দেব বসু? বলুনতো জয়দেব বাবু নন্দীগ্রামেগণতন্ত্রের কোন মহচ্ছবটি আপনার ঘটিয়েছিলেন? বলুন।
আর জয়নাল হাজারীতো শুনেছি আপনাদের মেহমান খানায় থেকেছেন। ছোটা শাকিলের চেয়েও কি জয়নাল হাজারী ভয়ংকর?
এইটুকু থাক। জীঘাংসার প্রশ্নটি পরে হবে।
Yesterday at 11:58am · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‎"মনু মহারাজতো দেখি ঠিকই বলেছেন। সবার সব কিছু করার অধিকার নেই। শুদ্র যেন শুদ্রত্ব ক্রস না করে। ওর কানে সিসে ঢেলে দাও। ওর জিব কেটে দাও। ওর আঙুল কেটে দাও।

- মনু-কে, মানে আপনি যে মনু-র প্রসঙ্গে বলছেন বলে ভাবছি, তিনি ‘মহারাজ’ বিশেষণে খুশি হতেন বলে মনে হয় না। অন্তত, না-হওয়ার সম্ভাবনা আছে। এ-ছাড়া আপনি জানেন কীনা জানি না, ‘মনু’ কোনো ব্যক্তি-নাম নয়। একটি ... See Moreপদের নাম। একাধিক ‘মনু’ আছেন সনাতন শাস্ত্রে। তাঁরা সবাই হাত-জিভ কেটে নেওয়ার কথা বলেন নি। কেউ-কেউ বেশ প্রগতিশীল ছিলেন বলে মনে হয়।
-

- আপনি যে বললেন--'যা যা আপনার করার কথা না'--খুব অসাধারণ বলেছেন। আর ঝামেলা শব্দটি বসিয়েছেন ঠিক ঠিক জায়গায়। এই ঝামেলা মনু মহারাজ পছন্দ করতেন না। তিনি বলতেন--যারা এই সীমা লঙ্ঘন করতে চায়--তাদেরকে কিছু মাল কড়ি দিয়ে ঠাণ্ডা কর। আর তাতে না থামলে--কর্ণিককে স্মরণ কর। কর্ণিক দুযোর্ধনকে বলছেন, মহারাজ--আপনার প্রতিপক্ষের প্রতি কোন করুণা আপনার জন্য মরণ ডেকে আনতে পারে। সুতরাং--ওকে বিনা দ্বিধায় শুরুতেই খ্যাচ। বেড়ে বলেছেন জয়দেব বসু। এই না হলে আপনি।
-
- ‘মনু’ নিয়ে আগেই বলেছি। কোনো একটি বিশেষ ‘মনু’-কে ধ্রুব মানার কোনো মানে হয় না। যদিও ‘মাল কড়ি দিয়ে ঠান্ডা’ করার কথা কোনো ‘মনু’-ই বলেছিলেন বলে আমার জানা নেই। আপনার কাছে রেফারেন্স আশা করছি।
- এবার আসে মহাভারত। আপনি মহাভারতের কোন-কোন সংস্করণ, কার-কার অনুবাদ পড়েছেন জানতে ইচ্ছা করি। ‘বিবলিওগ্রাফি’ শব্দটার মানে আপনি জানেন আশা করি। সেটা চাই। এড়িয়ে যাবেন না, দয়া করে। সেটা পাওয়ার পর মহাভারত নিয়ে মজা জমবে।
- আমার কথাটার ব্যাখ্যা আমি এখানেই দিতে পারি। আপনি কৃষি-বিঞ্জানী, সেহেতু আপনার সাহিত্য লেখা মানা – এই কুসংস্কার আমার নেই। তাহলে তো ডাক্তার ‘বনফুল’কেও আটকাতে হয়। আটকালে, বাংলা সাহিত্যের কী বিপুল ক্ষতি হয়, তা আপনি জানেন আশা করি। আমার বক্তব্য ছিলো শুধু এইটুকুই যে, আপনি সেই মানের লেখক হলে, আমি আপনার কথা আগেই জানতাম আর ‘সাহিত্যিক’ হিসেবে আপনার প্রতি আমার যে শ্রদ্ধা থাকতো তা তখনই বুঝতেন। শ্রদ্ধা আমি আপনাকে এখনো করি, তবে তা কৃষিবিঞ্জানী হিসেবেই।
4 hours ago · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
‎- এখন বলুন, কি কি করার কথা নয় আমার? তার একটি তালিকা দিন। দেখি কী করা যায়।
-
- দেখুন, সব তো আমি জানি না। তবে সাহিত্যটা বাদ দিলে পারেন…..

আপনি আমার কয়েকটি বৈশিষ্ট্য আবিষ্কার করেছেন।--... See More
১) আমি লেখাপড়া জানি না। মুর্খ কিসিমের লোক। আপনার ধারণা ১০০% ঠিক। কী হবে এই ইগোসর্বস্ব লেখাপড়া শিখে। যে লেখাপড়া মানুষকে তার মানবিক আদর্শ থেকে বিচ্যুত করে অমানুষের প্রতি প্রেমে পড়তে বলে--বর্বরতাকে সভ্যতা বলে সার্টিফিকেট দিতে প্ররোচিত করে--সে লেখাপড়া যে শিখতে পারি নি--সেজন্য আমি আনন্দিত।
-
- আমি কবে, কোথায়, এই অনুপম আবিষ্কারটি করলাম?
- বাকি কথা পরে হবে। আগে এটা বলুন? তথ্য দিয়ে।
-
-
২) আমার কুলদা নামটির বদলে বলেছেন--এই লোকটি কুলটা। 'যা যা আপনার করার কথা না' বলে আমার সীমাটি আপনি নির্দেশ করে বলেছেন যে উক্ত সীমা লঙ্ঘন করে আমি ইতিমধ্যেই শুধু ধর্মদ্রোহীই নই--বর্ণদ্রোহীর পরিচয় দিয়ে ফেলেছি--আমার নিজ কুলের ধর্মকে বিসর্জন দিয়ে অন্যকুলের দিকে কিঞ্ছিৎ যাত্রা করার অপচেষ্টা করেছি--সেটাতো আমার কুলটাগিরিই। এই অভিধাটি ইতিপূর্বে কবি সুব্রত অগাস্টিন গোমেজ আমাকে দিয়েছিলেন। আর ফরহাদের নয়া শিষ্য সোহেল হাসান গালিবও দিয়েছিলেন। রাজাকাররা এই গালিটি আমাকে দিয়ে থাকেন যখন তাদেরকে প্রতিরোধ করে বসি আমরা কেউ কেউ--তখন আমাকে রাজাকাররা--রাজাকারদের সুফি বিপ্লবী ফরহাদও এটা বলে থাকেন। আপনি তাদের কথাটা পুনুরুচ্চারণ করেছেন মাত্র। এইখানে আপনার কৃতিত্ব নাই। আপনি কল্পনাশক্তি ব্যবহার করে অন্য আরেকটি লাগসই এবং টেকসই অভিধা সৃজন করতে পারতেন। এই জন্যই আমি বলেছিলাম, আপনার কল্পনাশক্তি নাই। তবে হবে--আশা করা যায়। আপনার লাইন ঠিক আছে।
-
- আপনার আশির্বাদ পেতে থাকলে ‘লাইন’ আমার ঠিকই থাকবে। তবে, শব্দ নিয়ে খেলা যাদের অভ্যাস বা বদঅভ্যাস, তাদের অনেকেরই মনে ‘কুলটা’ নিয়ে খেলতে-খেলতে ধ্বনি-সাম্যে ‘কুলটা’ মনে আসা স্বাভাবিক। এ-জন্য আমায় সুব্রত-র দ্বারস্থ হতে হয় নি। গালিবের সঙ্গে তো আমার ভালোভাবে আলাপই নেই।
-
-
4 hours ago · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
৩। 'আমরা বাঙালি' নামে কলকাতার যে বুড়ো মৌলবাদিদের সদস্য হিসাবে আমাকে বর্ণনা করছেন--আমি কিন্তু শুনে অবাক হই নি। রবীন্দ্রনাথের শ্রাদ্ধের একমাত্র অধিকারী সাদ কামালী আমার বান্ধবী ঋষিকাকেও ঠিক এই কথাটি বলেছিলেন। তবে আপনার মতো ঘুরিয়ে নয়--সরাসরি বলেছেন--কুলদা হলেন শিবসেনার সদস্য। দেখেন, ফরহাদীয় লোকজনের সঙ্গে আপনার উচ্চারণের কী অসাধারণ মিল--করে ঝিলমিল।
-
... See More- না, না। আমি একেবারেই ঘুরিয়ে বলি নি। ‘আমরা বাঙালি’ আর ‘শিবসেনা’-র মধ্যে যোজন পার্থক্য। সেটা বোধহয় আমি সাদ কামালি-র থেকে ভালো বুঝি। আমার মনে আছে: বালাসাহেব তাঁর প্রথম দিকের ভাষণে বলতেন, আমচি মুম্বই। বলতেন, মুম্বই হবে মুম্বইকর-দের জন্য। বলতেন: এখানকার বেশ্যারাও হবে মরাঠি। ‘হিন্দুত্ব’-র কথা বালাসাহেবের পাঠক্রমেই ছিলো না। আপনি সেই তীব্র জাতীয়তাবাদী কথা কখন বললেন? আপনি কি একবারও বলেছেন: বাংলাদেশের প্রতিটি বেশ্যা-কে হতে হবে বাংলাদেশী? কিছু ঝিলমিল করছে বলে মনে হচ্ছে কী?
-
- মুক্তিযুদ্ধের রাজনীতিটা তুলে ধরলেই সাদ কামালীরা ভারতের দালাল-- বাংলাদেশী হিন্দু নামযুক্ত হলে শিবসেনার সদস্য বলে গালি দেন। আপনিও তাই করেছেন। সাদ কামালীরা বাংলাদেশী--আপনি স্বাধীন ভারতের একটি অঙ্গরাজ্যের পরাধীন নাগরিক। আপনাকে শুধুমাত্র ভাড়াটে বলার কারণে সাদ কামালীদের মত একই ভাষাবন্ধ ব্যবহার করছেন। কী কারণে এই মিল? এর গোপন রহস্যটি কি? সেটা কি ভাড়া হওয়া নয়? "

এই তথ্যটি আপনাকে কে দিলো? যে, আমি স্বাধীন রাষ্ট্রের ‘পরাধীন’ নাগরিক’? আসলে এটাই একটা ক্রমাগত পরাধীন মনঃস্তত্ত্ব। যাকে আজকাল মাইন্ড-সেট বলে।



যে জাতির একটি অংশ অন্যের মুখের ঝাল খেয়ে নিজেকে দ্বিখন্ডিত কোরে নিজেকে পরপদানত করে, আবার তা থেকে রক্ষা পেতে গিয়ে প্রতিবেশী রাষ্ট্রের সাহায্য প্রার্থনা করে; তারপর, নিজেকে রক্ষী-বাহিনী ও সামরিক শাসনের হাতে হয় ছেড়ে দেয়, নয়তো আবার তৃতীয় শ্রেণীর নাগরিক হবার জন্য ছোটে বিশ্বের কোথায় না কোথায়, কখনো চাকর, কখনো রাঁধুনী, কখনো বা বিঞ্জানীর চাকরিতে – একমাত্র তারাই ‘স্বাধীনতা’ কী তা বোঝে না। সবাইকে ভাবে ‘পরাধীন’!



আপনার সঙ্গে আর কথা বলে কি লাভ আছে, কুলদা? মনে রাখবেন, আমি কিন্তু যেচে আপনাকে আক্রমণ করি নি। সবার সঙ্গে আমি কথাও বলি না, কিন্তু আপনার সঙ্গে বলেছি। এখনও যদি মনে করেন, কথা বলে লাভ আছে, তাহলে আমি বলবো। কিন্তু মনে রাখবেন, আপনার প্রতিটি আক্রমণের জবাবে আমার আক্রমণ আরো তীব্রতর হবে।
4 hours ago · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
আপনার প্রায় সব কথার উত্তর আগেই দিয়েছি। শুধু দুটি প্রশ্ন: ১) ৪৭-সালের পর থেকে আজ পর্যন্ত ভারতের মানুষ-কে মাত্র দু’বছর ছাড়া আর কখনো ‘জরুরি অবস্থা’ ভোগ করতে হয় নি। সামরিক শাসনের তো প্রশ্নই ওঠে না। কেন?
২) আজ পর্যন্ত, ভারত থেকে বাংলাদেশে বেশি মানুষ অনুপ্রবেশ করেন? না, বাংলাদেশ থেকে ভারতে?
3 hours ago · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
১। প্রথমত জয়দেব বাবু, আপনার কাছে আমি পরীক্ষা দিতে বসি নি। ধরে নেন যে আপনি পৃথিবীর তাবৎ জেনে বসে আছেন--ভুল। এতো বড় ইগো নিয়ে টেকা কঠিন।

২। মনু যে একটি বিশেষ পদের নাম--সেটা জানার জন্য আপনার দ্বারস্থ হওয়ার দরকার নেই।মনু মহারাজ নামটি ব্যবহার করেছেন তরুণ কুমার ভাদুড়ী। তার বইপত্র ঘেটে নিশ্চিত হতে পারেন।

৩। কার কার মহাভারত আপনি পড়েছেন--তার লিস্টি আমাকে ... See Moreদিতে পারেন। বুঝে দেখতে পারি--এটা নিয়ে কথা বলার যোগ্যতা আপনার আছে কিনা।

৪। মহাভারত পড়া থাকলে সন্ত্রাসের সংজ্ঞা, ব্যাখ্যাতো আপনার অজানা থাকার কথা নয়। প্রাচীন ভারতে সন্ত্রাস--শিরোণামে প্রবন্ধ পড়ে দেখতে পারেন।

৫। আমি যে লেখক এটা কোথায় দাবী করেছি আমি? আর প্রতিষ্ঠিত লেখক না হলে আলাপ করা যাবে না--এ তত্ত্ব কোথায় পেলেন? আপনার সঙ্গে কি আমি আলাপের জন্য মুখিয়ে ছিলাম?--না, আপনি আমারে সঙ্গে যেতে আলাপ করছেন? সত্যি কথা বলুন।
আপনি আমাকে নেটে চ্যাট করে আমার সঙ্গে কথা বলেছেন। বলেছেন--আমি বীজ বিষয়ে যে মন্তব্য করেছি একটি নোটে সেগুলো যদি আপনাকে লিখে দেই তাহলে আপনার জন্য সুবিধা হবে। কারণ আপনি বলেছিলেন যে অচিরেই ফরহাদ মজহারের সঙ্গে আপনার সাক্ষাৎ হবে এবং এ বিষয়গুলো নিয়ে কথা বলতে চান। আপনি আমাকে মেইল করেছিলেন যে ফরহাদ বিষয়ে যেসব লেখাগুলো আছে সেগুলো যেন আপনাকে পাঠাই। আপনার অনুরোধে আমি পাঠিয়েছিলাম। আমিতো আপনাকে বলি নি যে ভাই কবি জয়দেব, আমার লগে একটু আলাপ-সালাপ করেন। এখন সুর পাল্টাচ্ছেন কেন? ঘটনা কি?

৬। আপনি এর আগে মিথ্যে বলেছেন। আপনি ফরহাদের সঙ্গে গত দশ বছরে আপনার যোগাযোগ নেই। কিন্তু ২০১০ সালের জানুয়ারির শেষ দিকে আপনি ফরহাদের আতিথিয়েতায় বাংলাদেশে গিয়েছিলেন। বিভিন্ন প্রজেক্ট দেখে বেড়িয়েছেন। কবিতা পড়েছেন। বিশিষ্ট রাজাকারপুত্র নাইমুল ইসলামের বাসায়ও হাজির হয়ে খান-পিনা করেছেন। আপনি যে যাচ্ছেন বাংলাদেশে তার খবর প্রেইরী থেকে আমাকে আপনার যাওয়ার আগেই আমাকে জানিয়েছিলেন আপনার বিশিষ্ট বন্ধু--২টি ডক্টরেট ডিগ্রীধারী বন্ধু। এবং সেখানে আপনারা কি কি করেছেন--তারও একটি সংক্ষিপ্ত বিবরণী আমি পাই। অবাক হওয়ার কিছু নেই। পৃথিবীর যোগাযোগ ব্যবস্থাটা এখন আর কারোর বাপের হাতের সম্পত্তি নয়। মিথ্যে বলার কোন দরকার ছিল না জয়দেব বসু।
24 minutes ago · LikeUnlike ·
Polash Datta
Polash Datta
joydev bosu hindu non- tini nijei bolechen. tahole tini hinduder dharona ttheke shoytan bishay-e bakktobbo diley seta grohonjoggo hoy?

ro koyekta point dekhlam. kintu nijer kheye farhad-lagno manusher pechone shomoy ditey iccha kortese na. biroktikor.
19 minutes ago · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
৭ro koyekta point dekhlam. kintu nijer kheye farhad-lagno manusher pechone shomoy ditey iccha kortese na. biroktikor.
19 hours ago · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
৭। আপনি বলেছিলেন--'যা যা আপনার করার কথা না'। এর ব্যাখাটা এখর অদ্ভুতুড়ে দিলেন। এখন আপনি বলেছেন--আমার বক্তব্য ছিলো শুধু এইটুকুই যে, আপনি সেই মানের লেখক হলে, আমি আপনার কথা আগেই জানতাম আর ‘সাহিত্যিক’ হিসেবে আপনার প্রতি আমার যে শ্রদ্ধা থাকতো তা তখনই বুঝতেন।'
এবং কি কি করতে পারি না--তার উল্লেখ করে বলছেন--'তবে সাহিত্যটা বাদ দিলে পারেন…..'। হা হা হা। পৈত... See Moreা লাগবে সাহিত্যের জন্য!! হা হা হা ।
কি সাম্প্রদায়িক ভাবনা আপনার! ভাল। এই সম্প্রদায়িক ভাবনা নিয়ে আপনি এসেছেন আমার সঙ্গে কথা বলতে। ভাবতে আমার লজ্জো করছে।
জয়দেব, আপনার ইচ্ছে মত ব্যাখ্যা দিচ্ছেন নিজের ভ্রান্তিটাকে আড়াল করার জন্য। ভ্রান্তি স্বীকার করার হিম্মত আপনার নাই।
19 hours ago · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
৮। আমার লেখারপড়ার দৌড় নিয়ে আপনি কি বলেছেন দেখুন--

'রুচি-শিক্ষা যে আপনি পান নি, কুলদা, এটা আপনার পাশের বন্ধুটিও জানেন। মুখ ফুটে বলেন না, এই মাত্র।' July 16 at 2:18pm · LikeUnlike... See More ·
এবার প্রমাণ পেলেন তো-- আমি কবে, কোথায়, এই অনুপম আবিষ্কারটি করলাম? ওটা আপনার মন্তব্য।
৯। কুলটা যে আপনি ধ্বনিসাম্যে বলেন নি--তারও প্রমাণ দেখুন--'আমি যদি আপনাকে বলি ‘কুলটা’, তাতে আপনার আপত্তি করার কী আছে?'July 16 at 1:28pm
এখানেও আপনি মিথ্যে বরৈছেন।

১০। বাংলাদেশে রাজনীতি নিয়ে যা বলেছেন সেটা সঙ্গে ফরহাদের বক্তব্যের অসাধারণ মিল। ওনারা যেমন বলেন এটা ভারতীয় আধিপত্যাদের চক্রান্তেই বাংলাদেশ পাকিস্তান ভাগ হয়--প্রকারন্তরে আপনার বক্তব্যের সরলার্থও তাই। ফরহাদ বলেন একাত্তরের জনগণ কোন বিপ্লবী দর না পেয়ে আওয়ামী লীগকে ভোট দিয়েছিল--এই ভোট পাওয়াটাও একটা ফ্যাসীবাদি কর্ম। এইখানে তিনি ট্রটক্সির একটি উদাহরণ দিয়েছেন। বলেছেন--মুক্তিযোদ্ধারা হল সন্ত্রাসী। সন্ত্রাসীরাতো মুক্তিযুদ্ধ করতে পারে না। ভারত এসে সেটা করে দিয়েছে। হা হা হা। জয়দেব--মাড়ুদের দাসত্ব করতে করতে আপনাদের মনের মধ্যে এই রকম দাসত্ববোধ জন্মেছে। আপনাদের মানেক শরা কি বলেছিলেন--মুক্তিযোদ্ধারাই বাংলাদেশের স্বাধীনতা এনেছে। একা ভারতের পক্ষে তা সম্ভব ছিল না। লেখাপড়া করেন দাদা। একটু আপডেট থাকা দরকার--নইলে লোকে আপনাদের দেখে লজ্জা পাবে।

একটি বাইক্য শুনুন--
পরীক্ষায় তো ভালই করেছ। ঠিক মত মনঃসংযোগ হয়?
জানালাম,--মোটামুটি হয়। উনি বললেন, ''হেয়া জিগাই নাই? বয়সোচিত ক্লেশের ফলে চিত্তবিক্ষেপ হয় না? '
চুপ করে রইলাম। উনি বললেন, 'য়্যাথে লজ্জার কিছু নাই। দেহধর্ম। আসনাদি কর।'

কবি জয়দেব বসু, এই দেহধর্মে পড়েছেন আপনি। একটু দেখে চলুন। আসনাদি করুন।
--(রোমন্থন অথবা ভীমরতিপ্রাপ্তর পরহিতচর্চা)
18 hours ago · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
কুলদা, আপনার কাছে কৈফিয়ৎ দেবার কোনো প্রয়োজন নেই, কিন্তু যেহেতু এই চাপান-উতোর আরো অনেকেই পড়ছেন, সেহেতু তাঁদের তথ্য জানানোর তাগিদে এই লেখা লিখছি।



চলতি বছর, অর্থাৎ ২০১০ সালে আমি বাংলাদেশ যাই নি। বাংলাদেশ কেন, পশ্চিমবঙ্গের বাইরেই যাই নি। ২০১০ সালের জানুয়ারির শুরুতে বাংলাদেশ থেকে ফিরেছি। কেননা, গেছিলাম ২০০৯-এর ডিসেম্বারের শেষে।... See More



ফরহাদ মাজহারের আতিথ্যে যাই নি। গেছিলাম, আমরা চারজন। মার্কিন-প্রবাসী কবি ও অধ্যাপক সৌম্য দাশগুপ্ত, কবি গৌতম চৌধুরি, নাট্য-ব্যক্তিত্ব ব্রাত্য বসু ও আমি। এর মধ্যে সৌম্য ও ব্রাত্য আমার কুড়ি বছরের বেশি সময়ের বন্ধু। গৌতম অন্তত আটাশ বছরের।



রাজনৈতিক মতের প্রেক্ষিতে দেখলে: গৌতমের সঙ্গে আমার চিরকালীন মত-বিরোধ, যদিও গৌতম রাজনীতিতে সক্রিয় নয়। সৌম্য দীর্ঘদিন দেশের বাইরে। কাজেই পশ্চিমবঙ্গের রাজনীতি নিয়ে তার সঙ্গে আমার বিরোধ-মিলন কিছুই নেই। ব্রাত্য নন্দীগ্রামের আগে থেকেই ঘোষিত মমতা-পন্থী; ইদানীং রাজনীতিতেও সক্রিয়। মমতার রেলওয়ে স্বাচ্ছন্দ্য কমিটির একজন সদস্য। আমরা ঢাকা ক্লাবে উঠেছিলাম, যেখানে ফরহাদ মাজহার-কে ঢুকতে দেওয়া হয় নি বলে শোনা যায়। সেখানে ব্রাত্য আর আমি ছিলাম এক ঘরে। পশ্চিমবঙ্গে বিবদমান দুই রাজনৈতিক দলের দুই কর্মী এবং ব্যক্তিজীবনে দুই দশকের বন্ধু। আমাদের সময় বেশ ভালো কেটেছে।



কেন গেছিলাম? সৌম্য, ব্রাত্য ও আমার একজন ‘কমন’ বন্ধু, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কবি অচ্যুত মন্ডল তার অল্প কিছুদিন আগেই আত্মহত্যা করে। এই ঘটনার প্রতিক্রিয়ায় আমাদের যে শোক, তা এই মুহূর্তে সরিয়ে রাখছি। অচ্যুত ছিলো ব্রাত্যর সহপাঠী। একই কলেজে, একটু আগে-পরে, সৌম্যর সতীর্থ। আমারও একই কলেজ, কিন্তু তা ছাড়াও, আমি বিয়ের আগে অচ্যুতের বাড়িতে অনেকবার থেকেছি; অচ্যুতের বাবা আর আমার শ্বশুরমশাই ছিলেন সহকর্মী ও বন্ধু।



সৌম্য ‘অগ্রবীজ’ নামে একটি পত্রিকা সম্পাদনা ও পরিচালনার সঙ্গে যুক্ত। অচ্যুতের শেষ নিবন্ধ সেই পত্রিকারই তার আগের সংখ্যায় প্রকাশিত। তাই সৌম্য ঠিক করে যে, অচ্যুত বিষয়ে আমরা তিন বন্ধু কথা বলবো, যা প্রকাশিত হবে ‘অগ্রবীজ’-এর পরের সংখ্যায়।



হংকং-এ সৌম্য-র একটা কাজ ছিলো। সফরসূচীর সঙ্গে সে যুক্ত করে নেয় কলকাতায় দুই দিন আর বাংলাদেশে কয়েকদিন। কলকাতায় তার মা থাকেন, কলকাতা তার শহর, উপরন্তু আমাদের কথপোকথন তো আছেই। ওদিকে, ঢাকা-তে ‘অগ্রবীজ’-এর সম্পাদকদের একটা বৈঠক হবার কথা। কিন্তু, সমস্যা হলো, সৌম্য-র সফরসূচীর সঙ্গে ব্রাত্য-র কর্মসূচী মিললো না। তখন ঠিক হলো, সবাই মিলে ঢাকাতে গিয়েই কথা বলা যাবে। আমারও ঐ সময় কলেজ ছুটি ছিলো। উপরন্তু, পুরোনো বন্ধুদের সঙ্গে দেখাও হবে। এবারে সঙ্গী হয়ে গেলো গৌতম। কারণ, ঢাকা থেকে তার একটি বই বেরোচ্ছে। তার শেষ দেখভাল করতে যেতে হয়।



এই হলো যাবার কারণ। আমরা ঢাকা ক্লাবে উঠেছিলাম। পরের দিন, ৩১-ডিসেম্বর, সকালে চট্টগ্রাম যাই। একটি আমন্ত্রণ ছিলো। মৌলবাদীদের নয়, বরং কম-বেশি বামপন্থীদের। রাতের আড্ডায় অবধারিতভাবে ফরহাদ মাজহারের প্রসঙ্গ ওঠে। আমি জানাই, আমি তাঁকে গুরুত্বপূর্ণ কবি বলে মনে করি। সৌম্য ও ব্রাত্য তখন ঘুমিয়ে পড়েছে, গৌতম শুয়ে অন্তত পড়েছে।
8 hours ago · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
পরদিন সকালে আমরা আবার ফিরে আসি। বাকি দিনগুলি ঢাকায় থাকি। এই সফরে আমাদের সঙ্গে, মূলত ব্রাত্য-র সঙ্গে দেখা করতে এসেছিলেন নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু ভাই। যদিও আড্ডা সবার সঙ্গেই হয়েছিলো। ঢাকা ক্লাবের লাউঞ্জে আমার সঙ্গে দেখা হয় সুনীল গঙ্গোপাধ্যায় ও আনিসুজ্জামান-এর। আমি জানতাম না, সুনীলদা তখন ঢাকায়। আনিসুজ্জামান জানতেন না, আমি এসেছি। তিনি শুধু সৌম্য-... See Moreর সঙ্গেই দেখা করতে এসেছিলেন। তারপর যা হয়, একসঙ্গে আড্ডা । এই ভাবেই দেখা হয়েছিলো সৈয়দ শামসুল হক-এর সঙ্গেও। উনিও জানতেন না, আমি এসেছি । শুধু মাত্র আমার সঙ্গে দেখা করতে আসে আমার প্রাণের বন্ধু তারিক সুজাত। তার পরিচয় আমি আর না দিলাম। অন্তত তাকে মৌলবাদি বলা যাবে না।



এবার আমরা কোথায়-কোথায়, কেন খেতে গেছি? ঢাকা ক্লাবে টাকা দিয়ে খেয়েছি। উত্তম খাবার। ফরিদ কবির ও সাজ্জাদ শরিফের বাসায় খেয়েছি। অন্তত ষোলো বছর তারা আমার বন্ধু। আমার ও আমার স্ত্রীর প্রাণাধিক আর এক বন্ধু নিরু সামসুন্নাহার-এর বাসায় খেয়েছি। আমরা দীর্ঘদিনের পারিবারিক বন্ধু। তারিকের বাসায় যেতে তো আমি বাধ্য। সে শুধু আমার বন্ধু না, তার স্ত্রী ও আমার স্ত্রী ততোধিক বন্ধু। সেখানেই দেখা হলো আরো প্রিয় মানুষদের সঙ্গে। যেমন, বেলাল চৌধুরী, রফিক আজাদ, আসাদুজ্জামান নূর। এঁদের কারো সঙ্গে আমার বিশ বছরের পরিচয়, কারো সঙ্গে দশ
8 hours ago · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
ঢাকা ক্লাবে আমাদের সঙ্গে আড্ডা মারতে এসেছিলেন কারা? আমার পুরোনো বন্ধু নাসরিন জাহান ও আশরাফ ভাই। ব্রাত্য রাইসু। সুব্রত অগাস্টিন গোমেজ, সে অবশ্য এখন আর ঢাকার লোক না। নতুন আলাপ হলো রাশিদা সুলতানা-র সঙ্গে।



আর একটি জায়গায় আমরা গেছিলাম, আর একজনের বাসায়। তাঁকে আমি চিনি না। সেখানেও ছোটোমতো একটা জমায়েত হয়েছিলো। নিয়ে গিয়েছিলেন, সম্ভবত ফরিদ কবির। স... See Moreেখানে কিছু কবিতা পাঠ হয়, তবে আমি সেখানে কিছু খাই নি, আমার দাওয়াত ছিলো তারিকের বাসায়। আমি আর সৌম্য সেখানে চলে যাই। ব্রাত্য সেইদিন সকালেই ফিরে গিয়েছিলো।



এ-ছাড়া আমি খুব চেষ্টা করেছিলাম হায়দার আকবর খান রনো-র সঙ্গে দেখা করার জন্য। কিন্তু অত্যল্প সময়ে রনো ভাইয়ের খোঁজ আমি বার করতে পারি নি। আজিজ মার্কেটে আড্ডাতেও অনেকের সঙ্গে দেখা হয়, যদিও আমি সেখানে বেশিক্ষণ ছিলাম না।



আমাদের যাতায়াতের খরচ বহন করেছিলেন ‘অগ্রবীজ’ পত্রিকার পক্ষ থেকে সৌম্য দাশগুপ্ত।

এবার আপনারাই বলুন, এই সফরে কোথায় মৌলবাদি পেলেন, আর কোথায় ফরহাদ মাজহার পেলেন? যদি আরো কোনো প্রশ্ন থাকে, তবে দয়া করে জানতে চান। আর, যদি না-থাকে, তবে এই মিথ্যাবাদী কুলদা রায়-কে প্রশ্ন করুন। তথ্য চান তার বক্তব্যের পক্ষে।



আর হ্যাঁ , আমাদের কথপোকথন ‘অগ্রবীজ’-এ ছাপা হয়ে গেছে। গৌতম-এর বইও প্রকাশ পেয়েছে। যে কেউ খোঁজ করে পড়ে নিতে পারেন।



মিথ্যাবাদী= কুলদা।
8 hours ago · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
৭। আপনি বলেছিলেন--'যা যা আপনার করার কথা না'। এর ব্যাখাটা এখর অদ্ভুতুড়ে দিলেন। এখন আপনি বলেছেন--আমার বক্তব্য ছিলো শুধু এইটুকুই যে, আপনি সেই মানের লেখক হলে, আমি আপনার কথা আগেই জানতাম আর ‘সাহিত্যিক’ হিসেবে আপনার প্রতি আমার যে শ্রদ্ধা থাকতো তা তখনই বুঝতেন।'
এবং কি কি করতে পারি না--তার উল্লেখ করে বলছেন--'তবে সাহিত্যটা বাদ দিলে পারেন…..'। হা হা হা। পৈত.... See More.. See Moreা লাগবে সাহিত্যের জন্য!! হা হা হা ।

- সাহিত্য রচনার জন্য পৈতে লাগে না। যোগ্যতা লাগে। তবে আপনি যদি যোগ্যতা = পৈতে ভাবেন, তাতে আমার আপত্তি নেই।

-
- কি সাম্প্রদায়িক ভাবনা আপনার! ভাল। এই সম্প্রদায়িক ভাবনা নিয়ে আপনি এসেছেন আমার সঙ্গে কথা বলতে। ভাবতে আমার লজ্জো করছে।
-
- এতোই যদি লজ্জা, তবে চালিয়ে যাচ্ছেন কেন? থেমে যান।

- জয়দেব, আপনার ইচ্ছে মত ব্যাখ্যা দিচ্ছেন নিজের ভ্রান্তিটাকে আড়াল করার জন্য। ভ্রান্তি স্বীকার করার হিম্মত আপনার নাই।
-ভ্রান্তি বুঝলে তো স্বীকার করবো। আপনি পয়েন্ট ধরে বুঝিয়ে দিন?
7 hours ago · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
জয়দেব, আপনার বেলুন ফুটো হয়ে গেছে। আপনার বর্নিত ঘটনাবলী আপনার জিগরী দোস্তই আমাকে বলেছিলেন। এটা পুনরায় কহার কোন দরকার ছিল না। যে ফরহাদ মজহারের সঙ্গে আপনার জ্ঞানের-প্রাণের সম্পর্ক তার বিহনে আপনি কাটিয়েছেন সেটা আপনার পেয়ারা ছাগুরা বিশ্বাস করতে পারে।
আপনার বন্ধু তালিকা দেখে আমি কী উফুল্ল নিয়ে বসে আছি। তুমি লোকটা কে হে?--কেনু, যাগো লগে চলি তাগো দেইখা চে... See Moreনো নাই---আমি কে সে? হা হা হা। প্রাণ সখা হে, অই শোন কদম্বডালে বঙশী বাজায় কে?
আপনাকে দেখে বেশ বুঝতে পারছি পশ্চিম বঙ্গ কেন জ্যোতি থেকে মমতায় এসে গেল। দুবৃত্তায়নটা পশ্চিমবঙ্গে বাংলাদেশের চেয়ে অনেকগুণে বেশিই হয়েছে এবং তা সিপিএমের বুদ্ধিবৃত্তিক খোপে। আপনাকর্তৃক দাখিলকৃত দুবৃত্তপনার আন্তর্জাতিকীকরণের মচ্ছবের বেত্তান্তটা পড়ে বিয়াপক মজাক পাইছি।
5 hours ago · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
সৌম্যবাবু বড় পেয়ারা আদমী। তিনি আবার ভাবে শ্রীচৈতন্য। একটা পাথর্ক্য আছে। শ্রীচৈতন্য নিজেকে রাধাভাবে জগৎকে কৃষ্ণরূপে মজতেন। আর সৌম্যবাবু উল্টোটা। তার জগৎ রাধাময়।
তিনি একটি মৌলিক চিন্তাবাহী সংকলন করেছিলেন। সেখানে যেসব নাম ছিল--তার মধ্যে প্রধান চিল--অবধারিতবাবে ফরহাদ মজহার, আহমদ ছফা, সলিমুল্লাহ খান সাবদের উল্লিখিতং করেছিলেন। মৌলিক চিন্তাবিদ হিসাবে রাই... See Moreসু তালুকদারকেও নিয়েছিলেন। আর --আর সাজ্জাদ শরীফ এন্ড কোং। আরেকজনের নাম কহিলাম না। তিনি বাংলাদেশের টিএন্ডটি বোর্ডের বারো বাজিয়ে দিয়েছিলেন। আর সন্ধ্যার আন্ধারে শাহবাগে পোলাপানের হাতে তালবেলেমঅর্থ বিতরণ করতেন--এ রকম অভিযোগ আকাশেবাতাসে প্রচলিত আছে।
জয়দেব, আপনার ভ্রমণে একটি বিষয় আড়াল করেছেন-- ঢাকা সামিটে একটি প্রকল্পগৃহীত হয়। ভাঙা আয়নায় বাংলার মুখ। বাংলাদেশে বায়ান্ন সালে রক্তের বিনিময়ে রক্ষিত আমাদের প্রিয় বাংলাভাষাটাকে অকার্যকর করার যে পাকিস্তানী পয়গামীয় চক্রান্ত রচিত এবং কবরস্থ হয়েছিল-সেটিকে আবার চাঙ্গা করা। এবারের বৈশিষ্ট্য হল--যাদের বিরুদ্ধে হররোজ আকাশবাতাস চিরিয়া জেহাদ ঘোষিত হচ্ছে --উপনেশবাদি ভারতকে খতম কর--সেই ভারত থেকে কিছু লোকজন আমদানী করে একটা ক্যামোফ্লেজ তৈরি করা। আপনারা হলেন সেই ক্যামোফ্লেজ আর এই ভারতবিরোধীতা এবং ভারতের লোকভাড়া করে ঢাকা ক্লাবে রেখে যত্নআত্তি করা--সবই হল সুফি হযরতের ডাবল স্ট্রান্ড মাত্র। সৌম্য বাবু এখানে জগৎ শেঠের ভূমিকায় আছেন। এবং তিনি একটি বায়না ধরেন--তাদের পত্রিকায় সুফি হযরতের কর্মকাণ্ড নিয়ে একটা ক্রোড়পত্র করবেন। ঘটনাচক্রে যা এখন গোমর ফাঁস হওয়ার কারণে পরিত্যাক্ত। কৃষ্ণরতো হারাবার কিছু নেই। জয় করবার জন্য আছে সারা দুনিয়ার রাধা--ওরে এবার কে হে তুমি গাধা।
ঢাকা ক্লাবের কথা যখন এলই--শোনেন, মজহার ঢাকা ক্রাবের নিয়মিত প্যাসেঞ্জার। সেদিন একটু কায়দা করেছিলেন। তার একটু খবর হওয়া দরকার ছিল। কারণ বাংলাদেশে অধিকাংশ পত্রিকা তখন তাকে মৌলবাদি বলে বুড়ো আঙুল দেখাচ্ছে। আর তার দ্বিতীয় পার্টি বিএনপি-ও তাদের নির্বাচনী প্রচার কমিটির সদস্য হিসাবে ব্যর্থতার অভিযোগে তাকে, মাহমুদুর রহমান এবং বুইড়া ভাম শফিক রেহমানকে ধর ধর বলে তাড়া করেছিল। সেই সময় ভাঙা আয়নার মত তার ভাববুতপরস্তি (ভাবমূর্তি)কে একটু মেরামত করার জন্য ঢাকা ক্লাবে লুঙ্গি পরে গিয়েছিলেন। উদ্দেশ্য তার ভাতিজির একটি রাজকীয় জন্মদিনে যোগ দিতে। তিনি কায়দার অংশ হিসাবে লংঙ্গি পরে গিয়েছিলেন। আর ঢাকা ক্লাব তাকে সে সময়কার জন্য তাকে ঢুকতে দেয় নি। তারপর আর সুফি হযরতের পিছন ফিরে তাকাতে হয় নি। প্লান মতই হইচই--সাংবাদিক ডাকাডাকি--ফ্যাসিবাদিবিরোধী ভাঙা রেকর্ডখানা বাজিয়ে বললেন--বাচ্চালোগ তালিয়ো বাজাও। এই তো ঘটনা। ফরহাদকে তো অই একদিনের জন্য ঢাকা ক্লবে বাঁধা দেওয়া হয়েছিল--পোষাক কোডের দোহাই দিয়ে। তিনি যে সব সময় লুংগি পরেন তাতো নয়--লাগলে হাফ প্যান্ট পরেন। আর ইসায়ী দেশেতো তিনি আশ্রয় নিয়েই ছিলেন প্যান্টুলুন পরেই। সোমরসে তার আপত্তি থাকিবার নয়। তো তিনি ঢাকা ক্লাবে যেতে পারেন না আপনাদের অবস্থানকালে সে আষাঢ়ে গল্প দেওয়ার মানে মার কাছে মামাবাড়ির গপ্প। আর আপনারা তার দ্যাশে গিয়েছেন--আর তিনি যাদের ভাড়া করতে পারেন, তাদের কাছে তার না গেলেও চলে। ভাড়াটেরাই সুফি হযরতের বালাখানায় হাজির হবেন এটাই তো স্বাভাবিক, তাই না।
2 hours ago · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
৮। আমার লেখারপড়ার দৌড় নিয়ে আপনি কি বলেছেন দেখুন--

'রুচি-শিক্ষা যে আপনি পান নি, কুলদা, এটা আপনার পাশের বন্ধুটিও জানেন। মুখ ফুটে বলেন না, এই মাত্র।' July 16 at 2:18pm • LikeUnlike... See More... See More • এবার প্রমাণ পেলেন তো-- আমি কবে, কোথায়, এই অনুপম আবিষ্কারটি করলাম? ওটা আপনার মন্তব্য।

- কিচ্ছু প্রমাণ পেলাম না। রুচি-শিক্ষা তো লেখা-পড়া দিয়ে হয় না। ওটা হয় জীবনযাপনে। বংশ পরম্পরায়।

৯। কুলটা যে আপনি ধ্বনিসাম্যে বলেন নি--তারও প্রমাণ দেখুন--'আমি যদি আপনাকে বলি ‘কুলটা’, তাতে আপনার আপত্তি করার কী আছে?'July 16 at 1:28pm
এখানেও আপনি মিথ্যে বরৈছেন।

- কী করে প্রমাণ হলো? আমি অবাক আপনার কথায়! এটার সঙ্গে ওটার যোগাযোগ কোথায়?

১০। বাংলাদেশে রাজনীতি নিয়ে যা বলেছেন সেটা সঙ্গে ফরহাদের বক্তব্যের অসাধারণ মিল। ওনারা যেমন বলেন এটা ভারতীয় আধিপত্যাদের চক্রান্তেই বাংলাদেশ পাকিস্তান ভাগ হয়--প্রকারন্তরে আপনার বক্তব্যের সরলার্থও তাই।
-
- ধরতে পারলাম না, জনাব। বুঝিয়ে বলুন। আমি যতদূর জানি, জিন্না দেশভাগে রাজি ছিলেন না। তাঁকে একরকম বাধ্য করা হয়। লালকৃষ্ণ আডবানি সেটা একবার পাকিস্তানে অস্ফূটে বলে দেশে তাঁর দলের কাছেই ঘোরতর তিরষ্কৃত হয়েছিলেন; যশোবন্ত সিং তো একটা বই লিখে ফেললেন ও দল থেকে বিতাড়িত হলেন। কিন্তু, আডবানি বিতাড়িত হন নি, এবং যশোবন্ত-ও সম্প্রতি ফেরত এসেছেন। ‘ভারতীয় আধিপত্যবাদ’ কথাটা আমি বলি না, ফরহাদ মাজহার আদৌ বলে থাকলে, বুঝতে হবে, ভারত বিষয়ে সম্যক ধারণা তাঁর নেই।
-
-
2 hours ago · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
ফরহাদ বলেন একাত্তরের জনগণ কোন বিপ্লবী দর না পেয়ে আওয়ামী লীগকে ভোট দিয়েছিল--এই ভোট পাওয়াটাও একটা ফ্যাসীবাদি কর্ম। এইখানে তিনি ট্রটক্সির একটি উদাহরণ দিয়েছেন। বলেছেন--মুক্তিযোদ্ধারা হল সন্ত্রাসী। সন্ত্রাসীরাতো মুক্তিযুদ্ধ করতে পারে না। ভারত এসে সেটা করে দিয়েছে। হা হা হা। জয়দেব--মাড়ুদের দাসত্ব করতে করতে আপনাদের মনের মধ্যে এই রকম দাসত্ববোধ জন্মেছে। আপনা... See Moreদের মানেক শরা কি বলেছিলেন--মুক্তিযোদ্ধারাই বাংলাদেশের স্বাধীনতা এনেছে। একা ভারতের পক্ষে তা সম্ভব ছিল না। লেখাপড়া করেন দাদা। একটু আপডেট থাকা দরকার--নইলে লোকে আপনাদের দেখে লজ্জা পাবে।
-
-
- ত্রৎস্কি কোথায় বলেছেন: মুক্তিযোদ্ধারা সন্ত্রাসী? রেফারেন্স পেলে আমার সুবিধা হয়। তবে, হুমায়ুন আহমেদ মুক্তিযুদ্ধের সময়কাল নিয়ে যে উপন্যাসটি লিখেছেন, তাতে দেখছি এক জায়গায় লেখা আছে, মুক্তি-রা রাজাকারদের শাস্তি দিতে পারে, কিন্তু আর্মি-র সঙ্গে পেরে ওঠে না। কথাটা ঠিক। একটা নিয়মিত সৈন্যদলের সঙ্গে আর একটা নিয়মিত সৈন্যদলই পেরে ওঠে। এর বেশি আর কিছু বলছি না।
- কিন্তু আবার আপনি দাসত্বের কথা তুলেছেন। কিন্তু এবার আমার মালিক পালটে দিয়েছেন। আগের মালিক ছিলেন ফরহাদ মাজহার। হালে পানি না-পেয়ে এবার মালিক ঠাউরেছেন ‘মাড়ু’ বা ভারতের মাড়ওয়ারি সম্প্রদায়-কে। আমার বেশ মজা লাগছে। আমি এই কথা আরো চালিয়ে যেতে চাই। দেখতে চাই, একটি সাম্রাজ্যবাদী রাষ্ট্রের তৃতীয় শ্রেণীর বাসিন্দা আর কয়বার আমার মালিক পাল্টান। আর, আসল কথা কে কখন বলে? সরকারী কূটনীতির বাইরে গিয়ে ভারতের কোনো সেনা প্রধানের অন্তত অধিকার নেই মনের কথা বলার। ক্যান্টনমেন্টের রাজনীতিতে ভারত অন্তত অভ্যস্ত নয়।

- একটি বাইক্য শুনুন--
পরীক্ষায় তো ভালই করেছ। ঠিক মত মনঃসংযোগ হয়?
জানালাম,--মোটামুটি হয়। উনি বললেন, ''হেয়া জিগাই নাই? বয়সোচিত ক্লেশের ফলে চিত্তবিক্ষেপ হয় না? '
চুপ করে রইলাম। উনি বললেন, 'য়্যাথে লজ্জার কিছু নাই। দেহধর্ম। আসনাদি কর।'

কবি জয়দেব বসু, এই দেহধর্মে পড়েছেন আপনি। একটু দেখে চলুন। আসনাদি করুন।
--(রোমন্থন অথবা ভীমরতিপ্রাপ্তর পরহিতচর্চা)

:D কোনো কিছুই অতিরিক্ত ভালো না। যে-সব ‘আসনাদি’ করে আমি এ-যাবৎ দেহধর্ম বজায় রেখেছি, তা আর বাড়ানো বয়সোচিত নয়। তবু যখন বলছেন, তপন বাবু-র সঙ্গে পরের বার দেখা হলে পরামর্শ নেবো। এর মধ্যে আপনি একটি বই পড়ে দেখতে পারেন। মিহির সেনগুপ্ত-এ ‘বিষাদবৃক্ষ’।
2 hours ago · LikeUnlike ·
Joydev Bosu
Joydev Bosu
আপনি হরবখৎ বাংলা ভুল লেখেন তা এই উতোর-চাপানেই বোঝা যায়। কিন্তু তা নিয়ে আমি সিরিয়াসলি ভাবি নি। হতেও পারে। অনেকদিন বিদেশে আছেন, নিজ ভাষার পরিমন্ডলে তো নেই। হতে পারে।



কিন্তু এখন দেখছি, আপনি ইংরেজি-ও জানেন না। আপনি লিখেছেন, ‘মজহার ঢাকা ক্রাবের নিয়মিত প্যাসেঞ্জার।’ ‘ক্লাব’-কে আপনি ‘ক্রাব’ লিখলেন? যদি ব্যঙ্গ-ও করে থাকেন, তাহলেও ‘ক্র্যাব’ লেখার কথা। আ... See Moreচ্ছা, আপনি কি সত্যি কৃষিবিজ্ঞানী, নাকি কোনো রেস্তোরাঁয় বাসন ধুয়ে থাকেন? নাকি কারো বাগানে মালী-র কাজ করেন? নামান্তরে যাকে ‘কৃষিবিজ্ঞানী’ বলাও যায়!!!!!
about an hour ago · LikeUnlike ·
Kulada Roy
Kulada Roy
আপনি যেমন আপনার স্ত্রীর হোটেলে থালা বাসন ধোয়াধুয়ির চাকরী করেন--আমিও তেমনি।
আমার বানান জ্ঞান নিয়ে আপনার কটাক্ষটা মজারু লাগছে। টাইপের কারণে ভুলটাকে আমার উপরে চাপালে কিছু করার নেই। যেমন আপনি--বাংলা সাহিত্যের দুর্যোধন হলেও লিখেছেন--'পরিমন্ডল'। এই বানানটি কি আপনার বাপের বাড়ির করা? একে কি বলব--জয়দেবের বৌয়ের ভেড়ার মূর্খতা, না টাইপো? 'পরিমণ্ডল'-কে জয়দেব বস... See Moreু নামের এক ঐতিহাসিক কবি 'পরিমন্ডল' লিখেছেন বলে যদি ঘোষণা দেই, এ ব্যাটা রাম ছাগল--কিছু জানে না--কেমন হয়?

আমি আপনার মন্তব্য থেকে উপর্যুক্ত উদ্ধৃতিগুলি তুলে দিয়েছি। ওগুলো আমার নয় মিঃ তালকানা। আপনার মন্তব্য থেকে তুলে এনে দেখিয়েছি--আপনি কিভাবে মিথ্যাচার করছেন। আমার একটি বিষয় মনে হচ্ছে আপনার গীবৎমার্কা আলোচনাভঙ্গি দেখে--আপনার কিছু সমস্যা আছে। সেটা কোথায়--সেটা কোথায় জানতে হলে হিটলারের বাল্যকালের একটি ঘটনায় যেতে হবে। উনাকে বাল্যে একটি কুকুরে কামড় দিয়েছিল ওনার প্রাইভেট পার্টসে। কুকুরটি ছিল হালকা পাগল। এই কামড়ের ফলটি পরে হিটলারের মধ্যে বিকার হিসাবে দেখা দিয়েছিল। তার ফল কী ঘটেছিল--তা জানতে সৈয়দ মুজতবার আলীর কাছে যেতে হবে। আপনার জীবনেও এরকম ঘটনা আছে মনে হয়। নাহলে প্রলাপ বকবেন কেন?

বিষাদবৃক্ষ আপনি পড়েন। ওটা আপনার পড়া দরকার। কারণ কীর্তিপাশার সমীরবাবু তার যে জ্যাঠামশাইয়ের বর্ণনা দিয়েছেন--অই জ্যাঠা মশাই আপনের কী লাগে? বাপ?-- না তায়ৈ?
আমি দুঃখিত, দুর্জনের সঙ্গে কী ভাষায় কথা বলতে হয় তা বুঝতে একটু সময় লাগছে।
4 minutes ago · LikeUnlike ·


#
Yesterday at 12:46pm · LikeUnlike ·
#
Abul Hasan
কবি জযদেব বসু, আপনার ভাষার লাগাম ছুটে গেছে মনে হচ্ছে। আপনি বিখ্যাত কবি-বাম বিপ্লবী হয়েও অখ্যাত অজ্ঞাত কুলদা রায়ের সঙ্গে যে ভাষায় কথা বলে চলেছেন--তাতে আপনার উপরে শ্রদ্ধা রাখা কঠিন হয়ে পড়বে বলে বোধ হচ্ছে।
আপনি শুরু থেকেই কুলদা রায়কে এক তরফাভ...াবে গালিগালাজ করে চলেছেন--পাশাপাশি কুলদা রায় শান্তভাষায় তার উত্তর দেওয়ার চেষ্টা করে চলেছেন দেখতে পাওয়া যাচ্ছে।
আপনি কী করে এত রুচিহীনতার পরিচয় দিচ্ছেন এই শিক্ষাদীক্ষারুচিসংস্কৃতি নিয়ে এই প্রশ্ন আপনাকে করতে হচ্ছে। আপনি আর কত নিচে নামবেন কবি--আর কতটা ল্যাংটা হবেন আপনি প্রয়োজনে। ছিঃ। See More
Yesterday at 1:14pm · LikeUnlike ·
#
Other Bepari ছি ছি কোরবেন না গো, ইহাতে নুইজ্জে পাচ্ছি গো! সৌম্যবাবুগণ ঢাকাই আসিচ্ছিলেন তাগো আন্তকন্টিনেন্টাল ছাহিত্য সম্পরকে সামিট কনফারেন্সো করিবার লাগি। ইহারা ডায়াস্পোরার ডাইনোসর গো, সারা দুইন্যে ঘুইরে বেড়ান আম্রিকি ডলারের গুনে গো। ইঁহাদের মুক দেকিয়া পুইন্য হয় গো!
Yesterday at 1:44pm · LikeUnlike ·
#
Kulada Roy
কবি জয়দেব বসু, আপনার আত্মীয় জ্যোতিবসুর কীর্তি। আপনি তো জ্যোতি বসুরই অনুসারী।

'পশ্চিবঙ্গের মরিচঝাঁপিতে আশ্রয় নিয়েছিল পূর্ব পাকিস্তানের নমশুদ্ররা। সুন্দরবনের এই দুযোর্গপূর্ণ এলাকাতে পশুর মত হত্যা করেছিল জ্যোতি বসুর নির্দেশে পুলিশবাহিনী। সেই ন...মশুদ্রদলনের নিমর্ম ইতিহাস নিয়ে একটি বই বেরিয়েছে--নাম 'মরিচঝাঁপি, ছিন্ন দেশ ছিন্ন ইতিহাস'।
সম্পাদনাঃ মধুময় পাল। পড়ুন--বইটি সম্পর্কে--'
http://bangalnama.wordpres...s.com/2009/12/31/nirabatar-sanlaap/

http://www.sachalayatan.com/nazrul_islam/33821

http://www.youtube.com/watch?v=kQfTilDOj-E&feature=relatedSee More
14 hours ago · LikeUnlike ·
#
Joydev Bosu
‎"কবি জয়দেব বসু, আপনার আত্মীয় জ্যোতিবসুর কীর্তি। আপনি তো জ্যোতি বসুরই অনুসারী।

'পশ্চিবঙ্গের মরিচঝাঁপিতে আশ্রয় নিয়েছিল পূর্ব পাকিস্তানের নমশুদ্ররা। সুন্দরবনের এই দুযোর্গপূর্ণ এলাকাতে পশুর মত হত্যা করেছিল জ্যোতি বসুর নির্দেশে পুলিশবাহিনী। সেই ...নমশুদ্রদলনের নিমর্ম ইতিহাস নিয়ে একটি বই বেরিয়েছে--নাম 'মরিচঝাঁপি, ছিন্ন দেশ ছিন্ন ইতিহাস'।
সম্পাদনাঃ মধুময় পাল। পড়ুন--বইটি সম্পর্কে--'

বইটি আমার পড়া। এটাও জানবেন, একপাক্ষিক বয়ান কখনো ইতিহাস হয় না। কেউ যদি একটি পুস্তিকা লিখে জানান যে, কুলদা রায় একজন নপুংসক – তাহলেই সেটা আমি মেনে নেবো না। আমি অন্য বয়ানও জানতে চাইবো। ঠিক যেমন আমি এখন চাই, ফরহাদ মাজহারের বয়ান জানতে। আবারও বলছি, এটাই গণতন্ত্র।
See More
7 hours ago · LikeUnlike ·
#
Joydev Bosu
কথাটা আংশিক ঠিক। আমি আমার বউয়ের বাসন ধোয়ার চাকরিটা পার্ট-টাইম করি। আপনার হাতে কাজ না থাকার কারণেই বোধহয় ফুল-টাইম করেন। তা করুন, বউয়ের চাকরি করা সর্বদা কাম্য। কী আমি, কী আপনি।



কিন্তু হিটলার বিষয়ক তথ্যটি আপনি জানলেন কোথা থেকে? কুকুরটি কি বিশে...ষ ঘনিষ্ঠ অবস্থায় আপনাকে বলে গিয়েছিলো? সে-জন্যই কি আপনারও কিঞ্চিৎ কামড়-জনিত তড়াস রয়েছে?

‘আমি আপনার মন্তব্য থেকে উপর্যুক্ত উদ্ধৃতিগুলি তুলে দিয়েছি।’
আমার কোন মন্তব্য কোথায় তুলে দিয়েছেন? কী প্রসঙ্গে দিয়েছেন? আপনার কথার নীচে আমার কী কথা আছে? একটু বিশদে বলুন? আপনার দম একবার দেখি?

নৌকো চালানোর জন্য আপনাকে সঙ্গে নিতে হয়েছে দুই-দুইটি গাধাবোট। অন্যদিকে আমার ছিপ কেমন তর-তর করে চলছে দেখুন…… :D
See More
6 hours ago · LikeUnlike ·
#
Kulada Roy
উদ্ধৃতিগুলোর পাশে তারিখ এবং সময় লেখা রয়েছে। দেখুন।
আপনি গণতন্ত্র মানেন বলেছেন। আমার বানান ভুল ধরলেন--কিন্তু আপনার 'পরিমণ্ডল' বানান ভুল বিষয়ে যখন উদ্ধৃতিসহ ভুল ধরে দিলাম, তখন কিন্তু চুপ মেরে গেলেন। আপনি সভ্য হলে আপনার আচরণের জন্য মাপ চাইতেন।... সেটা চাইবেন না। কারণ আপনি বাম হলেও আপনার ভিতরে বর্ণবেদ্বষ কাজ করে। বণর্বিদ্বেষ কাজ না করলে ‌আপনি যে ভাষা আমার প্রতি ব্যবহার করেছেন--তা করতেন না।
বিদেশে থালাবাসন ধুই কিনা--সেটা উল্লেখ করে আমাকে খোঁচাতে চেয়েছেন। আমাকে কুত্তা বলেছেন, হিন্দু মৌলবাদি বলেছেন, কুলটা বলেছেন--মুর্খ বলেছেন, সাহিত্যে অনধিকারী বলেছেন--এগুলো কোন বামসভ্যতার ভাষা? এগুলোতো বর্ণহিন্দুর ভাষা। আমি অচিরেই আপনার এইসব কর্মকাণ্ড নিয়ে একটি লেখা তৈরি করব। See More
5 hours ago · LikeUnlike ·
#
Joydev Bosu
১) আমি আপনাকে ‘কুত্তা’ বলি নি। ব্যক্তিজীবনে আমি মানুষের থেকে কুকুর বেশি পছন্দ করি। আমি একবার শুধু জানতে চেয়েছহিলাম, আপনি কোনটি? ভেলু, না অবিনাশ? অপশ্যন ছিলো। তাতে আপনার এক গাধাবোট আমাকে আগেই ‘ভেলু’-র পার্ট দিয়ে দিয়েছিলেন। আমি আপত্তি করি নি,... বরং মেনে নিয়ে বলেছিলাম: আমি ওয়াচডগ অফ ডেমোক্র্যাসি। দ্বিতীয়বার, আপনি অতি সুরুচিবান এক ভদ্রলোক হিসেবে আমার পিছনে একটি কুকুর লেলিয়ে দিয়েছিলেন, হিটলারে-এর দোহাই দিয়ে। আমি পরিবর্তে কুকুরটির সঙ্গে আপনার ঘনিষ্ঠতার প্রকার জানতে চেয়েছিলাম। কেননা, কুকুরের ঘনিষ্ঠ তো আমিও। এতে কোথায় আপনাকে ‘কুত্তা’ বলা হলো, সেটা আপনিই বুঝিয়ে বলুন?

২) আমি আপনাকে ‘হিন্দু মৌলবাদী’ বলি নি। বরং, আপনাকে যাঁরা ‘শিবসেনা’ বলেছিলেন, তাঁদের বিরোধিতা করেছিলাম। আমার এখনো ধারণা, হিন্দু-মৌলবাদী হবার মতো মেধা আপনার নেই। হিন্দু-মৌলবাদীরা শুধু দাড়ি রাখার মতো টিকি রাখে না, তাদের সঙ্গে লড়তে গিয়ে আমাদের হিমশিম খেতে হয়। কংগ্রেসকেও।

৩) কুলটা বলেছি? হ্যাঁ, বলেছি। ব্যাখ্যাও দিয়েছি: ধ্বনি-সাম্য। ‘সাহিত্যে অনধিকারী’? হ্যাঁ, বলেছি, এখনও বলছি। আমার কাছে আপনি তাই। মূর্খ বলেছি কি? বলে থাকতে পারি। সূর্য পূর্ব-দিকে উঠলে তাই তো বলবো, নাকি?

৪) এ-গুলো যে খুব একটা সভ্যজনোচিত, তা অবশ্য আমি মনে করি না। কিন্তু, তলোয়ার দিয়ে তলোয়ার-কে কাটতে হয়, অসভ্যতা দিয়ে অসভ্যতাকে। আমি তো আপনার পাকা ধানে কোনো মই দিতে যাই নি! কেন আপনি আমাকে কিচ্ছু না জেনে-বুঝে ‘ভাড়াটে লেখক’ বললেন? কে অধিকার দিয়েছিলো আপনাকে? নাকি, আপনি জেনে গেছেন, যাকে-তাকে যা-খুশি-তাই বলে দেওয়াটা আপনার বংশগত অধিকার? এই-সব বাঙাল, একদা মধ্যসত্ত্বভোগী, মুসলমান রায়ত-কে মানুষ না-মনে করা, ব্যক্তিদের আমি কিছু-কিছু চিনি। একটা কথা বলে রাখি: আপনি যত অসভ্যতা করবেন, আমি তার তিনগুণ করবো। নিজের মান-সম্মান নিয়ে আমি কোনোদিন মাথা ঘামাই না, আজো ঘামাবো না।

৫) ‘বর্ণহিন্দুর ভাষা’? আমার মা নাস্তিক ছিলেন। বাবা, আর যাই হোক, বুতপরস্ত ছিলেন না। আমি বেড়ে উঠেছি ব্রাহ্ম-বিদ্যালয়ে। তারপর কমিউনিস্ট পার্টি। রান্না করে খাওয়া যায়, এমন যে-কোনো মাংস আমি খাই। হিন্দু-মতে আমার বিয়ে হয় নি। আমি মা-বাবার মৃত্যুর পর শ্রাদ্ধ দূরস্থান, মুখাগ্নি পর্যন্ত করি নি। আমার মুখে বর্ণহিন্দু-র ভাষা, না আপনার মুখে কুচো জমিদারের ভাষা?

৬) ‘পরিমণ্ডল’? ঠিক, ছাপার ভুল না, আমার বানান ভুল। ভালো, আসুন, যে-যার ভুল নিয়ে ক্ষমা প্রার্থনা শুরু করা যাক। আপনার ভুলের একটা তালিকা পেশ করবো কি?

৭) ‘ আমি অচিরেই আপনার এইসব কর্মকাণ্ড নিয়ে একটি লেখা তৈরি করব।’

- বেশ, করবেন। আপনি যদি আমার আলোয় আলোকিত হতে চান, আমার কোনো আপত্তি নেই। তবে মনে রাখবেন, আপনি একগুণ তো আমি তিন গুণ।
See More
2 hours ago · LikeUnlike ·
#
Kulada Roy
আপনি একশ ভাগ মিথ্যেবাদি।
প্রতিটি ক্ষেত্রেই আপনি আপনার নিজের কথাকেই ঘুরিয়ে বলছেন। অস্বীকার করছেন। পাঠকবর্গ আপনার সবই দেখছেন। আমার কোন অভিযোগই আপনি অপ্রমাণ করতে পারেন নি।
আপনি যে নাস্তিক, কমিউনিস্ট তার প্রমাণের জন্য যে সব তথ্য দিয়েছেন তা অ্প্......রয়োজনীয় এবং হাস্যকর। দুর্জনের ছলের অভাব নেই।

বানান নিয়ে আমি কখনো আপত্তি করি নি। করেছেন আপনি। সুতরাং এই ধরা খাওয়া গুরুগিরির জন্য আপনার মাফ চাওয়া দরকার। আমার নয়।

আপনি কোন হনু যে আপনার আলোয় আমাকে আলোকিত হতে হবে? কোনো দুর্জন ভাঁড়ের কুৎসিত আলোর জন্য কুলদা রায় লালায়িত নয়। এটা ডঃ সুমনা সুর নিউ ইয়র্কে দেখে গেছেন।
আপনার অসভ্যতা, মৌলবাদিদের পক্ষে অবস্থান, মিথ্যেবলা, গালিগালাজ করার স্বভাব এবং বর্নবিদ্বেষ প্রমাণ করে যে আপনি ভাড়াটে এবং নিম্ন শ্রেণীর ভাড়। আপনার মত লোকজনকে বাংলাদেশের মানুষ পোছে না--দুএকজন রাজাকার ছাড়া।

আমার জন্য কোন স্যাটেলাইট দরকার হয় না। সেটা আপনার লাগলেও লাগতে পারে। আমি কি বলেছি---মাহবুবার রহমান আপনি ফেউ? ফেউ তো আপনি।
ফালতু বাত করেন কেন?
আপনার মত দুএকজন ফেউকে কেনার মত সামর্থ্য আমার আছে। কিন্তু কেনার দরকার নেই। রদ্দি মাল আমি কিনতে পছন্দ করি না। ওটার ব্যবসা আপনার সুফি হুজুরের আছে।

অনেক ছাগু ঠ্যাঙ্গানোর বিপুল অভিজ্ঞতা আছে আমার। আমার ধৈর্য্যও অপার। আপনি একজন ধরা খাওয়া ফ্যাতাড়ু পাবলিক। আপনার মত আরেকজন ছাগু ঠেঙ্গানোর জন্য আমি সদা সজিব এবং বিষয়গুলো সম্পর্কে আপনার হোস্টবৃন্দদের কিঞ্চিত অভিজ্ঞতা আছে।
আরেকটি ছাগুকে না হয় একটু বেশি সময় ধরে ঠেঙ্গাতে হবে এই যা। সেক্ষেত্রে আপনি ফেইল হবেন বলেই আমার ধারণা।

আমি দুঃখিত, এই বিদেশী কুত্তাটার ঘেউ ঘেউ রুখতে এ ধরনের ভাষা ব্যবহার করতে হচ্ছে। See More
3 minutes ago · LikeUnlike ·

1 টি মন্তব্য: