সোমবার, ৩১ আগস্ট, ২০০৯

কবি কাজল শাহনেওয়াজের দুটি কবিতা

মুস্তফা আনোয়ার, তোমাকে পাব কোথায়, কোন প্রটোকলে?
.................................
এইতো সেদিন মাটিতে শোয়ালাম
এখন কিভাবে মেঘে মেঘে তুমি হাসো

আমাদের ফুলে ওড়ে না যে মৌমাছি
ও যে বাসা বেঁধেছে ভার্চুয়ালে
বসি দিন আশায়, মধু দেবে বনসাঁই
বুক থেকে শুধু ধিঁকি ধিঁকি পোড়ে
প্রেমের পাইরোপ্লাস্টিক।

ইন্টারনেটে প্রতিদিন লিখি নাম
তোমাকে পাইনি আজো কোনো চ্যাটরুমে
তুমি কী এখন সিগনাসে বাঁধো ঘর
ম্যাজিক মেমব্রেনে এগারো মাত্রা গোন?

এখন আমাকে একলা যাওতো বলে
কিভাবে তোমার নতুন কবিতা পাবো

তোমাকে পাব কোথায়, কোন প্রটোকলে?

ফেব্রুয়ারি, ২০০৭


আবিদ আজাদ
.........
আবিদ আজাদ আর আমার মাঝখানে
এখন একটা শাদা কাগজ
কাগজটার সামনে আবিদ ভাই তাঁর কবিতার মতই
স্পন্দিত আঙ্গুলগুলি বুলিয়ে যাচ্ছেন
আমি ওপাশ থেকে তাকিয়ে তাকিয়ে দেখছি।

হতে পারে তাঁর হাত কাফনের কাগজ ভাঁজ করছে
আর আমি খালি কলমগুলি ছুঁড়ে ফেলে দিচ্ছি
সন্ধ্যা বেলায় বহুদিন পর রতন বাসায় এসেছিল
লণ্ডন থেকে বেড়াতে এসে
আমি বাসায় ছিলাম না
ওতো কত দিন পরে এসেও আমার দেখা পেল না

আবিদ আজাদের কবিতার বইগুলি নড়াচড়া করার সময়
চোখে ভাসে বইগুলি ছাপা হবার দৃশ্য
খুঁটিয়ে খুঁটিয়ে প্রুফ দেখার ছলে কী গোপনেই না
কবি তার নতুন কবিতাগুলি আমাকে পড়িয়ে ফেলেছিলেন!

কিন্তু আমরা পরস্পরকে জানাইনি আসল কথাটা
হয়ত একটু আধটু চুল ছিঁড়তে দেখেছি
শ্বাসকষ্ট দেখেছি
কিন্তু আমিতো সারাক্ষণই আপনার দিকে তাকিয়ে ছিলাম!

বলা হয়নি বলা হয়নি বলা হয়নি
আপনাকে আমার মনের কথাটি
তোমাকে আমার মনের কথাটি
তোকে আমার মনের কথাটি

কাফনের কাগজে দাগ কাটলে কি হবে
তোর সব কবিতাই আমার মনে মনে
তোর সব কবিতাই আমি যত্ন করে রাখি

এপ্রিল, ২০০৮

1 টি মন্তব্য:

  1. কাপনের কাগজে দাগ কাটলে কি হবে- লাইনটি অন্যরকম মনে হলো।

    ধন্যবাদ

    aR
    Bangla Hacks

    উত্তরমুছুন