মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০০৯

মাজুল হাসানের কবিতা







বনমোরগের তর্ক
..........
খুঁজতে খুঁজতে আমি ক্লান্ত হয়ে যাব
আর পেতলের হাত নিয়ে তুমি ডিঙাতে থাকবে পাহাড়ের পর পাহাড়
তখন ঝর্ণার জলে যেসব গর্বিত গোল্ডফিস ডিম ভাসাতে আসবে
জামায় আঁকা মাছরাঙা তাদের টোটাবিদ্ধ করে নিয়ে যাবে দূর উপত্যকায়
অগত্যা আমাকেই নিতে হবে মহান দায়িত্ব,
আপেলকে বলতে হবে তরমুজ,
তরমুজকে বলতে হবে রেশনের লাইন
অথবা শোনাতে হবে ধরা পড়ে যাওয়া কোনো পুরনো মিথ্যার টেকনিক,
তবু শোনো হে কার্পাসমহলের ভরশূন্য পরী,
ডানাগড়ানো ঢালের নীচুতলার মানুষ আর উপরের সন্যাসী মেঘপরিবার
একটু পরে তোমরা সবাই শুনতে পাবে ‘চোখ গেল, চোখ গেল’ বলে
এক করুণ আর্তনাদ
কিন্তু ততোক্ষণে আমি একটা বনমোরগের সাথে তর্কে জড়িয়ে যাব
পরপুরুষ স্পর্শের আগে তোমার হাত সোনার সেতার ছুঁয়েছিল কীনা...
এই রহস্যে
আমাদের মধ্যে ঘটে যাবে ছোটখাটো একটা পালকযুদ্ধ।



রাহাদ বলল, দেখো
.............
হিরক রাজার সাথে রাজকুমারীর বড় ভাব
তাই ফুটপাত হয়ে যাচ্ছে টেডিবিয়ার সাজানো তুলতুলে জাজিম
ময়ূরে জমে যাচ্ছে বিমর্ষ চাঁদের ঘ্রাণ
বাটপারের ডাকবাক্সে শোভা পাচ্ছে পাচার হওয়া বসন্তের টুকিটাকি
আর বলতে হচ্ছে আমাকেই : শুনুন মিস্টার, ইহা বৃষ্টি
বৃষ্টি হয় তেতুল বর্ণ একা
একা মাত্রই সুস্থ এবং পবিত্র উন্মাদ
সুস্থরাই জাদুকর, আমি-তুমি-রাহাদ এবং
বিগত আত্মার টিকটিকি
অতঃপর উন্মাদরাই কেবল ভাল বাঁশি বাজাতে পারে



বাইনোকুলার
........
রুদ্ধশ্বাস, অপেক্ষায় রাখো। আমাকে নাও... নাও।
নাও যাতে কাল ক্যামেরার সামনে মাথায় একটা হলুদ মুনিয়া নিয়ে
আমি স্বাভাবিক পোজ দিতে পারি
খবরদার, তোমরা কিন্তু ভীড় করো না
ভীড়ে আমার কেবলি পেখম খসে-খসে যায়
আর ছোট্ট মুনিয়াটা যখন আরো ছোট্ট ঠোঁটে
সন্ধ্যাসমেত আমাকে উড়িয়ে নেবে চেরাডাঙ্গীর-পথ
তখন তোমরা সবাই নীলচোখের অধিকারী হবে
কিন্তু প্রয়োজনের সময় একটা বাইনোকুলারও তোমরা খুঁজে পাবে না।



বুদ্ধ মূর্তি ও করুণাদি’র লাল-শাদা
...........................
কে আমাকে দিলো মাটির বুদ্ধ মূর্তি?
জড়িয়ে ধরল মাঝ রাস্তায়। দেখো কেমন অর্ধেক সাপ
আর অর্ধেক বেটন-ধরা সাপুড়ে হয়ে গেলাম
কে আমাকে দিলো খালি রাস্তার খাঁ-খাঁ যৌনবেদনা?
সেই তখন থেকে রাস্তা দাবড়াচ্ছে চাকা খুলে যাওয়া মাতাল ট্রাক
আকাশ থেকে ঝরে পড়ছে চিঠি ও অন্তর্বাস
মাথার ভেতর ডানা ঠুকছে খুনসুটি; টুনটুনি। টুনটুনির
রক্ত চাই
আজ লালে শাদায় হেসে উঠছে করুণাদি’র বাড়ি

1 টি মন্তব্য: